কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডবল লাভ! জানুন ডিএ বৃদ্ধির সঙ্গে কতটা বাড়তে চলেছে বেতন



Gamebazz ডেস্ক: কেন্দ্রীয় সরকার দীপাবলির আগে সরকারি কর্মচারীদের জন্য একটি বড় ঘোষণা করেছে। দীপাবলির উপহার হিসেবে মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর সঙ্গে ৩ মাসের বকেয়াও আসবে। অর্থাৎ চলতি মাসেই বাড়তে চলেছে কর্মচারীদের বেতন। এই ঘোষণার পর কত বেতন বাড়বে জানেন? এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ৩১% হারে ডিএ এবং ডিআর দেওয়া হবে। কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের তাদের মূল বেতন এবং গ্রেড অনুযায়ী বেতন বৃদ্ধি পাবে।


কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী, এই বছরের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতার নতুন বৃদ্ধি কার্যকর হবে।জুলাই মাসে, সরকার মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) ১১ শতাংশ বাড়িয়ে ২৮ শতাংশ করেছিল। আবার  ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে এখন সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা ৩১ শতাংশ ডিএ পাবেন।


কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে দুইবার বৃদ্ধি করা হয়। একজন কর্মীর মূল বেতন যদি ১৮ হাজার টাকা হয়, তবে তিনি বর্তমানে মহার্ঘভাতা হিসেবে পাচ্ছেন ৫,০৪০ টাকা। এই পরিমাণ মূল বেতনের ২৮ শতাংশ। ডিএ ৩% বৃদ্ধির পরে 540 টাকা বাড়বে। মূল বেতন বৃদ্ধির সঙ্গে সঙ্গে মহার্ঘ ভাতার মোট পরিমাণও বাড়বে। যদি আমরা বার্ষিক ভিত্তিতে দেখি, তাহলে বেতন 6480 টাকা বৃদ্ধি পাবে।


এখন ৩% মহার্ঘভাতা বৃদ্ধির সাথে, মোট DA হবে ৩১%। সপ্তম বেতন কমিশন ম্যাট্রিক্স অনুসারে, কেন্দ্রীয় কর্মচারীদের লেভেল -১ এর বেতনের পরিসীমা ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত। এখন ১৮,০০০ টাকার মূল বেতনে মোট বার্ষিক মহার্ঘ ভাতা হবে ৬৬,৯৬০ টাকা। বার্ষিক বেতন বৃদ্ধি হবে ৩০,২৪০ টাকা।


ন্যূনতম বেসিক স্যালারির হিসাব


1. কর্মচারীর মূল বেতন - ১৮,০০০ টাকা

2. নতুন মহার্ঘ ভাতা (৩১%) - ৫,৫৮০/মাস

3. এখন পর্যন্ত মহার্ঘ ভাতা (১৭%) - ৩০৬০/মাস

4. কতটা মহার্ঘ ভাতা বেড়েছে - ৫৫৮০-৩০৬০ = ২৫২০/মাসে

5. বার্ষিক বেতন বৃদ্ধি -  ২৫২০X ১২ = ৩০,২৪০ টাকা


সর্বোচ্চ বেসিক স্যালারির হিসাব


1. কর্মচারীর মূল বেতন - ৫৬,৯০০ টাকা

2. নতুন মহার্ঘ ভাতা (৩১%) - ১৭,৬৩৯টাকা/মাস

3. আজ পর্যন্ত মহার্ঘ ভাতা (১৭%) - ৯,৬৭৩টাকা /মাস

4. কত মহার্ঘ ভাতা বেড়েছে - ১৭,৬৩৯-৯,৬৭৩= ৭,৯৬৬টাকা/মাসে

5. বার্ষিক বেতন বৃদ্ধি - ৭,৯৬৬X১২ = ৯৫,৫৯২ টাকা