দিওয়ালির আগে বাম্পার উপহার! কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পাবেন ৩ জায়গা থেকে টাকা



Gamebazz ডেস্ক: ২০২১ সালের দীপাবলির ঠিক আগে, কেন্দ্রের সরকারি কর্মচারীরা বড় উপহার পেতে চলেছেন। প্রথম উপহারটি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) সম্পর্কিত, কারণ এটি আবারও বাড়তে পারে। দ্বিতীয় উপহার, বকেয়া ডিএ, যা নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চলছে। তৃতীয় উপহারটি প্রভিডেন্ট ফান্ড (PF) সম্পর্কিত। PF তে সুদ দীপাবলির আগে আপনার অ্যাকাউন্টে জমা হতে পারে।


জুলাই ২০২১ -এর মহার্ঘ্য ভাতা এখনও নির্ধারণ করা হয়নি, কিন্তু জানুয়ারি থেকে মে ২০২১ -এর অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI)  অনুযায়ী এটি 3 শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এইভাবে, 3 শতাংশ বাড়ার পরে, মহার্ঘ ভাতা পৌঁছাবে 31 শতাংশে। কেন্দ্রীয় সরকার দিওয়ালি আগে ডিএ বাড়ানোর নির্দেশিকা জারি করতে পারে।


বাকি রয়েছে বকেয়া ডিএ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে পৌঁছেছে সেই ফাইল, যা নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নিতে পারেন বলে খবর। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় কর্মচারীরা আশা করছেন, তারা দীপাবলির আগে মহার্ঘ ভাতা পাবেন। করোনা মহামারীর জন্যে অর্থ মন্ত্রক ২০২০ সালের মে মাস থেকে 30 জুন 2021 পর্যন্ত ডিএ-এর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। 


EPFO শীঘ্রই তাদের ৬ কোটির বেশি সদস্যদের অ্যাকাউন্টে ২০২০-২১ আর্থিক বছরের সুদ ট্রান্সফার করার ঘোষণা করেছে ৷ শ্রম মন্ত্রকের তরফে এই সিদ্ধান্তে অনুমতি দেওয়া হয়েছে ৷ আর্থিক বছর ২০১৯-২০ সালে কেওয়াইসি-তে সমস্যা থাকায় সাবস্ক্রাইবার্সদের দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে ৷ আর্থিক বছর ২০২০-২১ এর জন্য EPFO সুদের হার কোনও বদল না করে ৮.৫ শতাংশ রাখার সিদ্ধান্ত নিয়েছে ৷ গত ৭ বছরে এটাই সবচেয়ে কম সুদের হার ৷