রেশনের সঙ্গে আধার লিঙ্ক আরও সহজ! ৩ উপায় বাতলে দিল খাদ্য ও সরবরাহ দফতর



Gamebazz ডেস্ক: বর্তমানে সরকারি সুবিধা পেতে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। কিন্তু এই লিঙ্ক করতে গিয়ে সাধারণ মানুষ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই সমস্যা সমাধানে রাজ্য সরকার উন্নত পরিষেবার কথা ঘোষণা করেছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে ট্যুইট করেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতর। যেখানে আধারের সঙ্গে রেশন কার্ডের কীভাবে লিঙ্ক করাবেন তা বলে দিয়েছে খাদ্য দফতর।ট্যুইটে বলা হয়েছে, আধারের সঙ্গে রেশন কার্ড জুড়তে তিনটি জায়গায় গেলেই হবে কার্যসিদ্ধি।নিচে দেওয়া হল সেই জায়গাগুলির নাম। 


১. খাদ্য ও সরবরাহ দফতর থেকে বলা হয়েছে, যেকোনও রেশন দোকানে গেলেই আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করাতে পারবেন গ্রাহক।

২. রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড জুড়তে আপনাকে সাহায্য করবে 'বাংলা সহায়তা কেন্দ্র'। এই নির্দিষ্ট কেন্দ্রে গেলেই হবে মুশকিল আসান।

৩. ওপরের দুই জায়গার সঙ্গে আপনার কাজে আসতে পারে ফুড ইনস্পেক্টরের অফিস। আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করতে যেতে পারেন এই তৃতীয় বিকল্প স্থানে।


দফতরের তরফে আরও বলা হয়েছে, যেকোনও অঞ্চলের রেশন কার্ড কাছের এই তিনটি জায়গা থেকে আধার লিঙ্ক করানোর সুবিধা পাবেন গ্রাহক। নতুন নিয়ম অনুসারে রেশন কার্ডের (Ration Card) সঙ্গে বাধ্যতামূলক করা হয়েছে আধার নম্বর (Aadhaar Number) লিঙ্ক। তবে, তার জন্য যেতে হবে না নিজের জেলায়। পশ্চিমবঙ্গের যে কোনও প্রান্ত থেকেই এই কাজ করাতে পারবেন গ্রাহক। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ঠিকানা যাই থাকুক না কেন, গ্রাহক যে কোনও জায়গা থেকেই রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতে পারবেন। 


এখানেই শেষ হয়নি ট্যুইটের বক্তব্য। খাদ্য ও সরবরাহ দফতরের তরফে বলা হয়েছে, এই বিষয়ে আরও তথ্য বা কোনও অভিযোগ থাকলে ১৯৬৭ বা ১৮০০ ৩৪৫ ৫৫০৫ নম্বরে ফোন করে জানাতে পারবেন গ্রাহক।