আপনার আধার কার্ডে অ্যাক্টিভ একাধিক ফোন নম্বর ? ডিঅ্যাক্টিভেট করবেন যেভাবে



Gamebazz ডেস্ক: খুব সম্প্রতি টেলিকম দফতরের তরফ থেকে একটি নতুন পরিষেবা শুরু করা হয়েছে। এই নতুন পরিষেবার মাধ্যমে আপনি জানতে পারবেন, কতগুলি মোবাইল নম্বর লিঙ্ক করা আছে আপনার আধারের সঙ্গে। অর্থাৎ, এর ফলে কোনও একটি আধার কার্ড ব্যবহার করে মোট কতগুলি সিম কার্ড তোলা হয়েছে, তা জানা যাবে। সিম কার্ড জালিয়াতি নিয়ন্ত্রণ করতেই এই পরিষেবা শুরু করেছে দেশের টেলিকম মন্ত্রক। ভারতের টেলিকম নিয়ম অনুযায়ী, একটি আধার কার্ডের মাধ্যমে একজন ব্যক্তি সর্বোচ্চ 9টি সিম কার্ড ব্যবহার করতে পারেন।


একটি পোর্টাল থেকে গ্রাহকরা নিজের আধার নম্বরের সঙ্গে যুক্ত থাকা সব মোবাইল নম্বরের তালিকা দেখে নিতে পারবেন। তাই, আপনার আধার কার্ড ব্যবহার করে অন্য কেউ সিম কার্ড ব্যবহার করলে তা জানা যাবে। এই তথ্য জেনে নেওয়া এবং তার একটি ট্র্যাক রাখা খুবই জরুরি। কারণ, মোবাইল সিম কার্ড বা কোনও মোবাইল নম্বর থেকে জালিয়াতি হলে, অজান্তেই আপনি ফেঁসে যেতে পারেন। ওই ওয়েবসাইটে লেখা হচ্ছে, 'নিজের আধার কার্ড ব্যবহার করে মোট কয়টি সক্রিয় মোবাইল কানেকশন রয়েছে, তা জানার জন্যই এই ওয়েবসাইট।'


আপনার আধার ব্যবহার করে মোট কত সক্রিয় কানেকশন রয়েছে?


* প্রথমেই TAFCOP ওয়েবসাইট ভিজিট করুন।


*এখানে আপনার মোবাইল নম্বর দিয়ে OTP-র জন্য অনুরোধ করুন।


*এবার আপনার ফোনে একটি OTP পাঠাবে টেলিকম দফতর।


*সেই OTP ব্যবহার করে সাইন-ইন করুন।


*আপনার কম্পিউটার স্ক্রিনে একটি নতুন পেজ ওপেন হবে। এখানে আপনার আধার কার্ড ব্যবহার ব্যবহার করে যত ফোন নম্বর সক্রিয় রয়েছে, সেই তালিকা দেখে নেওয়া যাবে।


যদি পোর্টালে আপনার আধার কার্ডের সঙ্গে অনেক নম্বর লিঙ্ক করা থাকে, যা আপনি ব্যবহার করেন না, তাহলে সেগুলি জানানো যাবে। এর জন্য, আপনাকে পোর্টালে প্রদর্শিত নম্বরের মধ্যে থেকে চেক করে This is not my number নির্বাচন করতে হবে। এর পরে আপনি নীচের Report অপশনে  ক্লিক করে রিপোর্ট করতে পারেন।যাচাইকরণ সম্পূর্ণ হওয়ার পরে, সেই নম্বরটি আপনার আধার কার্ড থেকে  ডিঅ্যাক্টিভেট করা যাবে।