অনলাইন সেলের নামে চলছে ভয়ংকর প্রতারণা! জানুন নিরাপদ শপিংয়ের সেরা টিপস



Gamebazz ডেস্ক: দীপাবলির আগে  অ্যামাজন, ফ্লিপকার্ট ও অন্যান্য একাধিক অনলাইন প্ল্যাটফর্মে চলছে দুর্দান্ত সব অফার। এই ই-কমার্স সাইট গুলোতে দারুন সব অফার পাওয়া গেলেও অনেক সময় গ্রাহকরা ভুল ওয়েবসাইটে চলে যাচ্ছেন। তাই আপনি যদি প্রথম বারের মতো অনলাইন শপিং করে থাকেন তাহলে কেনাকাটা ও পেমেন্ট করার আগে সাবধান হতে হবে। একটু অসতর্ক হলেই প্রতারকদের ফাঁদে পড়ে হারাতে পারেন বিপুল পরিমাণ অর্থ।সতর্কতা অবলম্বন করে নির্ঝঞ্ঝাটে অনলাইন শপিং করা সম্ভব। অনলাইন শপিং করে অ্যাকাউন্ট ফাঁকা হওয়ার হাত থেকে বাঁচতে কী কী করবেন, জেনে নিন।


রইল নিরাপদ অনলাইন শপিংয়ের টিপস -


১) অনলাইন শপিংয়ের জন্য কোনও ওয়েবসাইটের নাম HTTP দিয়ে শুরু হলে সেটি ওপেন করবেন না। ওয়েবসাইটের নাম HTTPS দিয়ে শুরু হলেই সেই ওয়েবসাইট থেকে কেনাকাটা করুন।


২) ব্রাউজারে URL-এর উপর দিয়ে মাউস হোভার করে ওয়েবসাইটের সুরক্ষার লেভেল দেখে নিন।


৩) অজানা ওয়েবসাইট থেকে কেনাকাটা করবেন না। Amazon, Flipkart, ShopClues-এর মতো জনপ্রিয় ওয়েবসাইটগুলি থেকে দীপাবলির সেলে কেনাকাটা করুন।


৪) অনলাইন শপিংয়ের আগে কম্পিউটারে ফায়ারওয়াল অন করুন। আপডেট করুন অ্যান্টিভাইরাস।


৫) কোনও ওয়েবসাইট আপনার ব্যক্তিগত তথ্য জানতে চাইলে, তা থেকে বেরিয়ে আসুন। অজানা মানুষের পাঠানো কোনও অ্যাপ ডাউনলোড করে অনলাইন শপিং করবেন না।


৬) অচেনা মানুষ ইমেল অথবা হোয়াটসঅ্যাপে কোনও লিঙ্ক পাঠালে, সেই লিঙ্কে ক্লিক করে শপিং করবেন না।


৭) নিয়মিত অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করুন।


৮) হোয়াটসঅ্যাপ, ফেসবুক অথবা ফোনে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য কাউকে জানাবেন না।


৯) কোনও প্রডাক্টে অবিশ্বাস্য অফার দেখতে পেলে সেই অফার এড়িয়ে চলুন। 5,000 টাকায় লেটেস্ট আইফোনের মতো অবিশ্বাস্য অফারগুলি সব সময় ভুয়ো হয়। তাই, প্রলোভনে পা দিয়ে প্রতারিত হবেন না।