ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেট ডাউনলোড করা আরও সহজ! জেনে নিন কী ভাবে



Gamebazz ডেস্ক: ভারতের ডিজিটাল প্ল্যাটফর্ম CoWIN-এ কোভিডের ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যায়। কোভিডের ভ্যাকসিনের স্লট বুকিং থেকে শুরু করে সেই ভ্যাকসিনের সার্টিফিকেট ডাউনলোড- সব কিছুই এই CoWIN অ্যাপের মাধ্যমে করা যায়। এখন সেই CoWIN থেকেই ডাউনলোড করা যাবে ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেট (International Travel Certificate)। এই ট্র্যাভেল সার্টিফিকেটে জন্মের তারিখ, করোনার ভ্যাকসিনের নাম, ক'টি ডোজ নেওয়া হয়েছে, কবে নেওয়া হয়েছে সেই মাস এবং তারিখ, ভ্যাকসিনটি কবে তৈরি হয়েছে, তার ব্যাচ নম্বর- সব কিছুই উল্লেখ করা থাকবে।


CoWIN-এর এই ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেট ডাব্লুএইচও (WHO)-এর ইন্টারন্যাশনাল ট্র্যাভেল গাইডলাইন্স (International Travel Guidelines) মেনেই তৈরি করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর থেকে CoWIN-এ এই পরিষেবা চালু করা হয়েছে। ন্যাশনাল হেলথ অথরিটি-র (National Health Authority) সিইও আরএস শর্মা (RS Sharma) জানিয়েছেন " আন্তর্জাতিক মানের করোনার ভ্যাকসিনের ডিজিটাল প্ল্যাটফর্ম CoWIN এখন যুক্ত হল WHO-DDCC:VS ডেটা ডিকশনারির সঙ্গে। এর থেকে ইন্টারন্যাশনাল ট্র্যাভেলাররা তাদের ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেট সহজেই ডাউনলোড করতে পারবে।’’


ইউজাররা CoWIN অ্যাপে লগিং করেই ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে নিজেদের মোবাইল নম্বরের মাধ্যমে লগ ইন করতে হবে। CoWIN অ্যাপে লগ ইন করার পরেই ইউজাররা দেখতে পাবে 'ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেট' নামের নতুন অপশনটি। এটি CoWIN পোর্টালে আগের 'সার্টিফিকেট' অপশনের ডান দিকেই রয়েছে। আর CoWIN পেজে নিচের ডান দিকের কর্নারে রয়েছে।


এই ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেটের বিষয়টি কার্যকর করা হয়েছে ভারত এবং ইউকে (UK)-র মধ্যে আলোচনার পর। এর ফলে ইউএস (US)-এও ফুল ভ্যাকসিনেটেড ভারতীয়রা কোয়ারেন্টাইন ছাড়াই ফ্রি ট্র্যাভেল করতে পারবেন। এই ইন্টারন্যাশনাল ট্র্যাভেল সার্টিফিকেটের ফলে বিশেষ ভাবে উপকৃত হবে ইন্টারন্যাশনাল ট্র্যাভেলাররা। এই সার্টিফিকেটে তাদের ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য থাকার ফলে বিদেশে অযথা হয়রানির শিকার হতে হবে না। তারা সহজেই বিদেশে ঘুরে বেড়াতে পারবে। ইন্টারন্যাশনাল ট্র্যাভেলারদের কাছে এই সার্টিফিকেট থাকার ফলে তারা কোভিড প্রোটোকল মেনেই ট্র্যাভেল করতে পারবে, কিন্তু তাদের আর বিদেশে গিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হবে না।