করোনাকালে অনাথ শিশুরাও পাবে EPS-র সুবিধা! জানুন পেনশনের খুঁটিনাটি



Gamebazz ডেস্ক: করোনা মহামারী বিশ্বে একটি বড় ট্র্যাজেডি নিয়ে এসেছে।এতে অনেক মানুষ প্রাণ হারিয়েছে। এই মহামারীতে অনেক পরিবার হারিয়েছে তাদের উপার্জনক্ষম সন্তানকে। আবার অনেক সন্তান বাবা-মাকে হারিয়ে অনাথ হয়ে গিয়েছে। সেই সমস্ত বাচ্চাদের সামনে পড়ে রয়েছে দীর্ঘ জীবন। এহেনপরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কর্মচারী পেনশন স্কিমের (ইপিএস) ।যদি মা, বাবা উভয়ই চাকরি করেন এবং এই স্কিমের সদস্য হয়ে থাকেন, তাহলে তারা এর সুবিধা পেতে পারেন। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই তথ্য দিয়েছে। ইপিএস স্কিমের আওতায় অনাথ শিশুরা কী কী সুবিধা পাবেন তা জেনে নেওয়া যাক -


১. অনাথ শিশুদের পেনশনের পরিমাণ মাসিক বিধবা পেনশনের 75 শতাংশ। এই পরিমাণ প্রতি মাসে ন্যূনতম 750 টাকা হবে। এক সময়ে দুটি অনাথ শিশু থাকলে প্রত্যেকে প্রতি মাসে 750 টাকা পাবে।

২. ইপিএস স্কিমের আওতায়, অনাথ শিশুদের 25 বছর বয়স পর্যন্ত পেনশন দেওয়া হবে।

৩. এর বাইরে, যদি কোনো শিশু শারীরিক অক্ষমতায় ভোগে, তাহলে তাদের আজীবন পেনশন দেওয়া হবে।


EPS-এ টাকা জমা দেওয়ার জন্য, কোম্পানি তার কর্মচারীর বেতন থেকে টাকা কাটে না, তবে কোম্পানির অবদানের কিছু অংশ ইপিএসে জমা হয়। নতুন নিয়মে, মূল বেতন 15,000 টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এই নতুন নিয়ম অনুযায়ী, বেতনের 8.33% ইপিএসে জমা হয়। এর মানে হল যে মূল বেতন 15,000 টাকার বেশি হলেও কোম্পানি ইপিএসে মাত্র 1250 টাকা জমা দেবে। 


কর্মচারীদের পেনশন স্কিম -1995 (ইপিএস-95) এর অধীনে পেনশন পেমেন্টের জন্য জীবন প্রমান (লাইফ সার্টিফিকেট) বা ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া বাধ্যতামূলক। প্রতি বছর পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়।