আপনি নিজের গাড়ী বিক্রি করতে চাইছেন ? কিন্তু FASTag-এর এই কাজটি না করলে বড় ক্ষতি হবে



Gamebazz ডেস্ক: আপনি কি আপনার গাড়ি বিক্রি করতে চাইছেন কিংবা গাড়ি বিক্রি করে দিয়েছেন? এমন পরিস্থিতিতে, আপনি নিশ্চয়ই ভাবছেন যে এটিতে ইনস্টল করা FASTagটির কী হবে। আপনার জন্য এটা জানা খুবই গুরুত্বপূর্ণ যে আপনাকে প্রথমে ট্যাগ ইস্যুকারী ব্যাঙ্ককে এটি সম্পর্কে জানাতে হবে এবং অ্যাকাউন্টটি বন্ধ করতে হবে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) তাদের ওয়েবসাইটে এই তথ্য দিয়েছে।


আপনি যদি আপনার গাড়ি বিক্রি বা স্থানান্তর করে থাকেন, তাহলে আপনাকে অবিলম্বে FASTag নিষ্ক্রিয় করতে হবে। যদি আপনি এটি না করেন, তাহলে একই অ্যাকাউন্ট থেকে টোল পেমেন্ট কাটা হতে থাকবে। অর্থাৎ আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হতে থাকবে। আসলে, টোল পেমেন্ট একই উৎস অ্যাকাউন্ট থেকে কাটা হবে যার সাথে FASTag অ্যাকাউন্ট লিঙ্ক করা হয়েছে।


শুধু তাই নয়, যতক্ষণ আপনার FASTag অ্যাকাউন্ট লিঙ্ক থাকবে, ততক্ষণ আপনার গাড়ির নতুন মালিকও গাড়ির জন্য নতুন FASTag পেতে পারবেন না। কারণ একটি গাড়ির সাথে শুধুমাত্র একটি সক্রিয় FASTag যুক্ত করা যাবে।


কীভাবে ফাস্ট্যাগ অ্যাকাউন্ট বন্ধ করবেন


যাইহোক, বিভিন্ন পরিষেবা প্রদানকারীর FASTag লিঙ্কযুক্ত অ্যাকাউন্ট বা ই-ওয়ালেট বন্ধ বা নিষ্ক্রিয় করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। তবে, সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল আপনার FASTag প্রদানকারীর গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করা এবং FASTag লিঙ্কযুক্ত অ্যাকাউন্ট বন্ধ বা নিষ্ক্রিয় করার জন্য অনুরোধ জমা দেওয়া।


*FASTag অ্যাকাউন্ট বন্ধ করতে, আপনাকে প্রথমে কাস্টমার কেয়ার সার্ভিসে কল করতে হবে।

*MORTH/NHAI/IHMCL FASTag সংক্রান্ত অভিযোগের প্রতিকারের জন্য হেল্পলাইন নম্বর 1033 চালু করেছে।

*গ্রাহকরা FASTag সংক্রান্ত যেকোনো উদ্বেগের জন্য সরাসরি 1033 নম্বরে ডায়াল করতে পারেন।

*FASTag এর সঙ্গে সংযুক্ত একটি মোবাইল পেমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

*আপনার FASTag ইস্যুকারী ব্যাঙ্কের মোবাইল অ্যাপ্লিকেশন বা প্রিপেইড ওয়ালেটে লগ ইন করুন


এখন আপনার ফাস্ট্যাগ অ্যাকাউন্ট বাতিল করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন।


* FASTag প্রদানকারী ব্যাঙ্কের অনলাইন FASTag পোর্টালে লগ ইন করুন

*আপনি আপনার FASTag জারি করা ব্যাঙ্কের অনলাইন পোর্টালেও লগ ইন করতে পারেন।

*সেখানে আপনাকে আপনার ফাস্ট্যাগ অ্যাকাউন্ট বন্ধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।


উল্লেখ্য, FASTag হল একটি স্টিকার, যা আপনার গাড়ির উইন্ডস্ক্রিনে লাগানো হয়। আপনি যখন জাতীয় সড়কে যাত্রার সময় কোনও টোল অতিক্রম করেন, সেখানে ইনস্টল করা স্ক্যানারটি ডিভাইস রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) প্রযুক্তির মাধ্যমে গাড়ির স্টিকার স্ক্যান করে। এর সাথে, আপনাকে থামতে হবে না এবং জায়গায় জায়গায় অর্থ প্রদান করতে হবে।