আপনার ফোনেও কি এমন Message এসেছে? সাবধান! এটি ভাইরাস হতে পারে, এড়াতে যা করবেন



Gamebazz ডেস্ক: ইন্টারনেট ও স্মার্টফোন আপনার কাজ সহজ করে দিলেও বিপদ কিন্তু অনেক বাড়িয়ে দিয়েছে। দেশে যেভাবে সাইবার ক্রাইম বাড়ছে সেটাই তার বড় প্রমান। নানা প্রযুক্তির ব্যবহারে হ্যাকাররা আপনার স্মার্টফোনে ঢুকে আপনার ক্ষতি করার, আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য হাঁতিয়ে নেওয়ার চেষ্টা করছে। সম্প্রতি একটি মেসেজ পাঠিয়ে আপনার স্মার্টফোনে ভাইরাস প্রবেশ করানোর চেষ্টা করছে হ্যাকাররা। 


গত মাসে, Flubot Malware নামে একটি ভাইরাসের খবর সামনে এসেছিল।যার মাধ্যমে হ্যাকাররা মেসেজ পাঠিয়ে স্মার্টফোনকে হ্যাক করে দরকারি তথ্য লুঠ করছিল। এক্ষেত্রে ফোনে একটি বার্তা আসছিল, আর সেখানেই ভয়েসমেইল চেক করতে বলা হচ্ছিল। তারপরই ফোনে ম্যালওয়্যার আক্রমণ করছিল। 


এখন এই ভাইরাস আবার সক্রিয় হয়ে উঠেছে এবং নিউজিল্যান্ডের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT NZ) একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যে Flubot Malware ফিরে এসেছে এবং এখন একটি নতুন কৌশলের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আক্রমণ করছে।


এই ভাইরাস সরাসরি আপনার ব্যাঙ্ক এবং অর্থ সম্পর্কিত তথ্যকে প্রভাবিত করে এবং আপনার ফোনে প্রবেশ করে আপনার ব্যাঙ্কিং পাসওয়ার্ড চুরি করার চেষ্টা করে। বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ভাইরাস পাওয়া যাচ্ছে।


প্রতিবেদন অনুসারে, ব্যবহারকারীরা তাদের ফোনে একটি মেসেজ পাবেন।সেখানে একটি লিঙ্ক থাকবে যা কোনও পণ্য সরবরাহের সাথে সম্পর্কিত হবে এবং আপনি এটিতে ক্লিক করলে আপনার স্ক্রিনকে কভার করে একটি বড় মেসেজ আসবে, যাতে লেখা থাকবে যে আপনার ফোন Flubot Malware দ্বারা আক্রান্ত হয়েছে।


যদিও এই মেসেজের পরেও আপনার ফোনে ভাইরাস প্রবেশ করে না। কিন্তু এটাতে খুশি হওয়ার কোনো কারণ নেই। এরপরেই আরও একটা মেসেজ আসবে যেখানে লেখা থাকবে যে এই Flubot Malware এড়াতে, আপনাকে একটি Android সিকিউরিটি আপডেট ডাউনলোড করতে হবে। ইউজার এই মেসেজের লিঙ্কে ক্লিক করে সিকিউরিটি আপডেট ডাউনলোড করলে ওই স্মার্টফোনে পাকাপাকিভাবে ভাইরাসের প্রবেশ ঘটে।

 

যেভাবে এই ভাইরাস থেকে বাঁচবেন 


এই বিপজ্জনক ভাইরাস এড়ানোর জন্য, ফোনে প্রদর্শিত পপ-আপ স্ক্রিনগুলিকে কোন গুরুত্ব দেবেন না এবং সিকিউরিটি আপডেট হিসেবে বিবেচনা করে কোন লিঙ্কে ক্লিক করবেন না। যদি এই ভাইরাস আপনার ফোনে আক্রমণ করে, তা থেকে বাঁচার উপায় আছে এবং তা হল আপনার ফোনের সমস্ত ডেটা অবিলম্বে ব্যাক-আপ করা এবং ফোনের সেটিংসে গিয়ে ফ্যাক্টরি রিসেট করা। এছাড়াও, এই সময়ের মধ্যে ফোনে কোনও লগ-ইন বিবরণ বা পাসওয়ার্ড ব্যবহার করবেন না। 


এই বিপজ্জনক ভাইরাস এড়ানোর জন্য এবং হ্যাকারদের হাত থেকে আপনার অর্থ রক্ষা করার জন্য এই বিশেষ বিষয়ের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। সাইবার চুরি এড়াতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আমাদের সতর্কতা। আমাদের সচেতন হতে হবে এবং খুব ভেবেচিন্তে লিঙ্কে ক্লিক করতে হবে।