চাকরির পাশাপাশি বিনামূল্যে করুন এই ব্যবসা! পেয়ে যান লক্ষ টাকা উপার্জনের সুযোগ



Gamebazz ডেস্ক: করোনাকালে অনেকেই চাকরি হারিয়েছেন। অনেকের বেতন কমেছে। এমন পরিস্থিতিতে অনেকেই চাইছেন চাকরির পাশাপাশি কিছু ব্যবসা করতে। যারফলে সংসারে আর্থিক স্বচ্ছলতা আসে। এমন একটি ব্যবসা হল ফ্র্যাঞ্চাইজি ব্যবসা। আজকের সময়ে এমন অনেক কোম্পানি রয়েছে যারা ফ্র্যাঞ্চাইজি দিচ্ছে। আপনি এই কোম্পানীর ফ্র্যাচাইজি নিয়ে আপনার নিজের ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে ক্ষতির পরিমানও খুবই নগন্য। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ফ্র্যাঞ্চাইজি নেবেন -


1. Aadhar card Franchise


আপনি আধার কার্ড ফ্র্যাঞ্চাইজিও নিতে পারেন। আপনি যদি আধার কার্ড ফ্র্যাঞ্চাইজি নিতে চান, তাহলে প্রথমে আপনাকে UIDAI দ্বারা পরিচালিত একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এর পরেই পরিষেবা কেন্দ্র খোলার জন্য একটি লাইসেন্স দেওয়া হয়। একবার আপনি পরীক্ষাটি পাস করলে, আপনাকে আধার নম্বর এবং বায়োমেট্রিক নম্বর যাচাই করতে হবে। এর পরে, কমন সার্ভিস সেন্টার থেকে রেজিস্ট্রেশন করতে হবে।


কিভাবে আবেদন করতে হবে?

- আধার ফ্র্যাঞ্চাইজি লাইসেন্স নিতে, আপনাকে NSEIT এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.nseitexams.com/UIDAI/LoginAction_input.action ভিজিট করতে হবে।


2. Post office Franchise


পোস্ট অফিসেও ফ্রাঞ্চাইজ দেওয়া হয়। অর্থাৎ আপনি একটি পোস্ট অফিস খুলে অর্থ উপার্জন করতে পারেন। পোস্ট অফিস দ্বারা দুটি ধরণের ফ্র্যাঞ্চাইজি দেওয়া হয়। এতে, প্রথম ফ্র্যাঞ্চাইজিটি আউটলেটের এবং দ্বিতীয়টি পোস্টাল এজেন্ট ফ্র্যাঞ্চাইজি। ফ্রাঞ্চাইজি নিতে আপনাকে খরচ করতে হবে মাত্র 5000 টাকা। একটি ফ্রাঞ্চাইজি নেওয়ার পর, আপনি কমিশনের মাধ্যমে আয় করতে পারেন।


কিভাবে আবেদন করতে হবে?

ফ্র্যাঞ্চাইজির জন্য, আপনাকে পোস্ট অফিসের অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখতে হবে এবং শুধুমাত্র অফিসিয়াল সাইট থেকে আবেদন করতে হবে।

আবেদন করার জন্য আপনি এই অফিসিয়াল লিংকে ক্লিক করতে পারেন -https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf


3. Amul Franchise


আমুল কোন রয়্যালটি বা মুনাফা ভাগাভাগি ছাড়াই ফ্র্যাঞ্চাইজি অফার করছে। শুধু তাই নয়, আমুলের ফ্র্যাঞ্চাইজি নেওয়ার খরচও খুব বেশি নয়। আপনি 2 থেকে 6 লক্ষ টাকা খরচ করে আপনার ব্যবসা শুরু করতে পারেন। আমুল দুই ধরনের ফ্র্যাঞ্চাইজি অফার করছে। প্রথম আমুল আউটলেট, আমুল কিয়স্কের ফ্র্যাঞ্চাইজি এবং দ্বিতীয়ত আমুল আইসক্রিম স্কুপিং পার্লারের ফ্র্যাঞ্চাইজি। আপনি যদি প্রথমটিতে বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে 2 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। অন্যদিকে, আপনি যদি আরেকটি ফ্র্যাঞ্চাইজি নেওয়ার কথা ভাবছেন, তাহলে আপনাকে 5 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এতে, 25 থেকে 50 হাজার টাকা নন-রিফান্ডেবল ব্র্যান্ড সিকিউরিটি হিসেবে দিতে হবে।


আপনি যদি ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে মেল করতে হবে retail@amul.coop এ। এ ছাড়া http://amul.com/m/amul scooping parlors এ গিয়ে যাবতীয় তথ্য পেতে পারেন।