হ্যাক হয়েছে Google Chrome ব্রাউজার! নিজেকে সুরক্ষিত রাখতে যা করবেন



Gamebazz ডেস্ক: গুগল ক্রোমের ব্রাউজারে এক ধরনের সিকিউরিটি গ্লিচ পাওয়ার তথ্য সামনে এসেছে। তাতে প্রভাবিত হতে পারে বিশ্বের ২ বিলিয়ন ক্রোম ইউজার।জানা যাচ্ছে যদি আপনার ক্রোম ব্রাউজার একটা নির্দিষ্ট ভার্সেনের ওপরে না থাকে তাহলে তা আপনার ল্যাপটপ বা কম্পিউটারের পক্ষেও অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। কারণ সেক্ষেত্রে ঐ ব্রাউজার বিভিন্ন সাইটের ট্রোজান ফাইলগুলো ল্যাপটপের মধ্যে ঢোকা থেকে আটকাতে পারে না। 


সম্প্রতি এক ব্লগ পোস্টের মাধ্যমে এ বিষয়ে জানায় গুগল। গুগল জানিয়েছে, ক্রোমে বছরের ১১তম ‘Zero Day’ রিপোর্ট পাওয়া গেছে। এর ফলে প্রভাবিত হতে পারে বিশ্বজুড়ে লিনাক্স, ম্যাক ওএস এবং উইন্ডোজ ক্রোম ইউজাররা। 


গুগল কোনও নিরাপত্তার ফাঁক পেলে তা সঙ্গে সঙ্গে সারিয়ে তোলার চেষ্টা করে। কিন্তু সেই প্যাচ রিলিজের আগেই যদি কোনও হ্যাকার সেটি ব্যবহার করার সুযোগ করে নেয়, তখন সেটাকে জিরো ডে এক্সপ্লয়েট বলে।অন্যান্য নিরাপত্তার ত্রুটির তুলনায় এটি বেশি ভয়ানক। কারণ CVE-2021-37973 (গুগলের স্টেবল চ্যানেল আপডেট) ত্রুটিকে কাজে লাগিয়ে যে সিকিউরিটি ব্রিচ করা যায়, সে বিষয়ে কম বেশি সমস্ত হ্যাকারই জানে। গুগল জানিয়েছে, ইউজারদের নিরাপত্তা সুনিশ্চিত করার সমস্ত প্রচেষ্টা তারা করছে। সেই কারণে CVE-2021-37973 ত্রুটির বিষয়ে সমস্ত তথ্য গোপন রাখছে তারা। নিরাপত্তার জাল ভেঙে যে হ্যাকারদের অনুপ্রবেশ ঘটেছে, তারও প্রমাণ খুঁজে পেয়েছে গুগল।


ঝুঁকির দিক থেকে এটিকে ‘High’ বলে চিহ্নিত করেছে গুগল। সাম্প্রতিক এই ‘জিরো ডে’ চলতি বছরের একাদশতম ‘Use-After-Free’ (UAF) সংক্রান্ত ত্রুটি। চলতি সেপ্টেম্বরেই এই ধরণের ১০টি UAF-এর খোঁজ পাওয়া গেছিল ক্রোমে। তাই বিশ্বজুড়ে ক্রোমের নিরাপত্তা নিয়ে ক্রমেই শঙ্কা বাড়ছে ।


আপনার ক্রোম সুরক্ষিত কিনা কীভাবে জানবেন?


ক্রোমের ডানদিকের তিনটি ডট-এ ক্লিক করুন। এরপর Settings > Help > About Google Chrome-এ ক্লিক করুন। এবার দেখে নিন আপনার ক্রোম ভার্সান 94.0.4606.61 বা তার চেয়ে বেশি কিনা। যদি তা হয়, তাহলে আপনি নিরাপদ। যদি সেটা না হয়ে থাকে, তাহলে আপডেট করুন। প্রয়োজনে ক্রোমের অফিসিয়াল সাইট থেকে নতুন করে ক্রোম ইনস্টল করে নিন।