ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াও করা যাবে টাকা ট্রান্সফার! জানুন সহজ ও সুরক্ষিত উপায়



Gamebazz ডেস্ক: আপনি কি জানেন ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই যে কাউকে টাকা পাঠানো যায়? ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেম অর্থাৎ NEFT এর মাধ্যমে, আপনি ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই যে কাউকে টাকা পাঠাতে পারেন। এর মাধ্যমে সর্বোচ্চ 50 হাজার টাকা স্থানান্তর করা যায়।


তবে টাকা পাঠানোর জন্য, যেকোনো NEFT সক্ষম শাখায় টাকা জমা দিতে হবে। এর পরে ব্যাংক আপনার ঠিকানা, ই-মেইল আইডি, যোগাযোগ নম্বর এবং অন্যান্য তথ্য নিয়ে থাকে এবং তারপর NEFT এর মাধ্যমে টাকা স্থানান্তর করা হয়। এই সুবিধা শুধুমাত্র NEFT সক্ষম ব্যাঙ্কগুলিতে পাওয়া যায়। এজন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) একটি তালিকা তৈরী করেছে। এতে বলা হয়েছে কোন কোন ব্যাংক এনইএফটি সুবিধা পাওয়া যাবে।


NEFT করার চার্জ কত


যদি ইন্টারনেট বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে NEFT করা হয়, তাহলে তাতে কোন চার্জ নেই। 10,000 টাকা পর্যন্ত ট্রান্সফার করলে 2.50 টাকা ফি লাগে। 10 হাজার থেকে 1 লক্ষ টাকা পাঠানোর জন্য 5 টাকা চার্জ করা হয়, 1 লক্ষ থেকে 2 লক্ষ টাকা পাঠানোর জন্য 15 টাকা এবং 2 লাখ টাকার উপরে ট্রান্সফারের জন্য 25 টাকা।


যেভাবে টাকা ট্রান্সফার করবেন 


অনলাইনে NEFT করতে হলে আপনাকে আপনার ব্যাংকিং অ্যাকাউন্ট খুলতে হবে। এর পরে, এতে NEFT ফান্ড ট্রান্সফারের বিকল্পটি নির্বাচন করতে হবে। এখন, টাকা পাঠাতে, তার নাম, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড লিখতে হবে। এর পর OK এর অপশন সিলেক্ট করতে হবে। প্রাপকের নাম প্রথমবার যোগ করতে প্রায় 10 থেকে 15 মিনিট সময় লাগে। প্রাপকের নাম যোগ করার সাথে সাথে আপনি এটি NEFT করতে পারেন। এখন আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান তা লিখুন এবং সেন্ড বাটনে ক্লিক করুন, আপনার টাকা ট্রান্সফার হয়ে যাবে। অন্যদিকে, যদি আপনি ব্যাংক থেকে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে যেকোনো NEFT সক্ষম ব্যাঙ্কে যেতে হবে।


তার জন্যে আপনাকে NEFT ফর্ম নিতে হবে এবং পূরণ করতে হবে। প্রথমেই নিজের বিবরণ দিয়ে পূরণ করতে হবে। এর পরে, যার কাছে টাকা পাঠাতে হবে তার নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড ইত্যাদির বিবরণ পূরণ করতে হবে। এখন আপনাকে ব্যাংকে ফর্মের সাথে যে পরিমাণ টাকা পাঠাতে চান তা পরিশোধ করতে হবে। আপনাকে যে পরিমাণ অর্থ পাঠাতে হবে তার উপর ভিত্তি করে আপনাকে একটি চার্জ দিতে হবে। এর পর ব্যাংক সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাকাউন্টে টাকা টান্সফার করবে।


NEFT এর অনেক সুবিধা রয়েছে


যে কাউকে টাকা পাঠাতে NEFT হল একটি খুব সহজ এবং নিরাপদ উপায় । আপনি যদি অনলাইন ব্যাংকিং ব্যবহার করেন, তাহলে আপনাকে এর জন্য ব্যাংকে যাওয়ারও প্রয়োজন নেই। এমনকি যদি আপনি অনলাইন ব্যাংকিং ব্যবহার না করেন এবং ব্যাংকে অ্যাকাউন্ট নাও থাকেন তবে আপনি NEFT সক্ষম ব্যাংকে গিয়ে অর্থ স্থানান্তর করতে পারেন। টাকা ট্রান্সফার করার সাথে সাথে ব্যাংক আপনাকে ই-মেইল এবং এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়।


NEFT- এর জন্য কোনও পক্ষকেই একসঙ্গে ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন নেই। এতে আপনার টাকা কয়েক মিনিটের মধ্যে ট্রান্সফার হয়ে যায়। আপনি যে কোন সময় NEFT করতে পারেন। এর চার্জও অনেক কম।