আধার কার্ডে কতবার নাম, মোবাইল নম্বর, ঠিকানা আপডেট করা যায়? জানিয়ে দিল UIDAI



Gamebazz ডেস্ক: আধার সংশোধনের জন্য আজকাল মানুষ জনসেবা কেন্দ্রে ভিড় জমাচ্ছেন। পিএম কিষাণ সম্মান নিধির সুবিধা নেওয়া হোক বা শ্রম কার্ড পেতে বা সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলির সুবিধা নেওয়া হোক, আধারের প্রয়োজনীয়তা সর্বত্র। এমন পরিস্থিতিতে যাঁদের আধার আগে তৈরি হয়েছে, তাঁদের নাম, ঠিকানা বা মোবাইল নম্বরে প্রায়ই কিছু ত্রুটি দেখা যায়। কখনো অপারেটরের দোষে আবার কখনো নিজের দোষে।


বানান ভুল, মোবাইল নম্বরে একাধিক অঙ্কের ভুল এন্ট্রির মতো এই ছোট ভুলগুলি অনেক সমস্যার সৃষ্টি করে। পিএম কিষানের কিস্তি বন্ধ হতে পারে, ব্যাঙ্কে অ্যাকাউন্টও খোলা হয় ভুল বানান দিয়ে। এই সমস্ত সমস্যা সহজেই কাটিয়ে উঠতে পারেন জন্মতারিখ থেকে নাম, ঠিকানা বা লিঙ্গ সংশোধন করে। এবং আজকাল সংশোধন করাও খুব সহজ, তবে এটির একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে-একাধিকবার কিন্তু সংশোধন করা যায় না। কতবার আধার কার্ড আপডেট করা যাবে এবং কী কী নথির প্রয়োজন হবে? চলুন জেনে নেওয়া যাক -


আধার ডেটা কতবার আপডেট করা যায়?


নাম: জীবনে মাত্র দুবার

লিঙ্গ: শুধুমাত্র একবার

জন্ম তারিখ: শর্ত সাপেক্ষে জীবনে একবার।


কোথায় আপডেট হবে


আপনার নাম, জন্ম তারিখ বা লিঙ্গ আপডেট করতে আপনাকে আধার আপডেশান কেন্দ্রে যেতে হবে। যেহেতু আপডেটগুলি নির্ধারিত সংখ্যার চেয়ে বেশি, তাই ব্যক্তিকে তালিকাভুক্তি কেন্দ্রে করা আপডেটগুলি গ্রহণ করার জন্য ইমেল বা পোস্টের মাধ্যমে UIDAI-এর আঞ্চলিক অফিসে একটি অনুরোধ পাঠাতে হবে। ইউআরএন স্লিপ, আধার বিশদ এবং প্রাসঙ্গিক প্রমাণ বিবরণের একটি অনুলিপি সহ কেন এই ধরনের অনুরোধ গ্রহণ করা উচিত তা আপনাকে ব্যাখ্যা করতে হবে। help@uidai.gov.in-এ ইমেল পাঠাতে হবে।যদি আঞ্চলিক অফিস নিশ্চিত করে যে আপডেটের অনুরোধটি সত্য, অনুরোধটি প্রক্রিয়াকরণ/পুনঃপ্রক্রিয়া করার জন্য অনুরোধটি প্রযুক্তি কেন্দ্রে পাঠানো হবে।


কোন নথি প্রয়োজন?


নামের জন্য: প্রুফ অফ আইডেন্টিটি (POI) এর স্ক্যান কপি

জন্ম তারিখের জন্য: জন্ম তারিখের প্রমাণের স্ক্যান কপি

লিঙ্গের জন্য: মোবাইলের মাধ্যমে ওটিপি প্রমাণীকরণ

ঠিকানার জন্য: ঠিকানার প্রমাণের স্ক্যান কপি (POA)।

ভাষার জন্য: প্রয়োজন নেই

POA নথি না থাকলেও বাসিন্দারা ঠিকানা আপডেট করতে পারেন।