7th Pay Commission: DA বাবদ কত টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা? দেখুন এক নজরে



Gamebazz ডেস্ক: অবশেষে মিলেছে সুখবর। দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আবারও ডিয়ারনেস অ্যালোয়েন্স (DA) বা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। সেইসঙ্গে বেড়েছে ডিয়ারনেস রিলিফও (DR)। তার ফলে এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশন হোল্ডাররা ৩১ শতাংশ হারে যথাক্রমে ডিএ এবং ডিআর পাবেন। ৩১ শতাংশ DA বাড়ার পর কতটা লাভবান হবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ? চলুন দেখে নেওয়া যাক সেই হিসাব -


ধরা যাক, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মীর মাসিক বেসিক পে হল ২০,০০০ টাকা। এতদিন ২৮ শতাংশ ডিএ পাওয়ায় মাসে মহার্ঘ ভাতা বাবদ ৫,৬০০ টাকা পেতেন। এবার তিন শতাংশ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩১ শতাংশ হারে ডিএ পাবেন। তার ফলে প্রতি মাসে ডিএ বাবদ তাঁরা পাবেন ৬,২০০ টাকা। অর্থাৎ কেন্দ্রের দীপাবলি ‘উপহারের’ ফলে যে কর্মীদের মাসিক বেসিক পে ২০,০০০ টাকা, তাঁরা ডিএ বাবদ ৬০০ টাকা বেশি পাবেন।


উল্লেখ্য, দীর্ঘ প্রতীক্ষার পর মাসকয়েক আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) বাড়ানো হয়েছিল। সেইসঙ্গে (DR) বাড়ানো হয়েছিল অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাচ্ছিলেন। যা আগে ১৭ শতাংশ ছিল। বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছিল। সেই সময় ‘এরিয়ার’ বা বকেয়া না দেওয়া হলেও বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ আরও তিন শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে।