আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস হবে না তো ? সুরক্ষিত থাকতে যা করবেন



Gamebazz ডেস্ক: প্রায়শই আমরা WhatsApp চ্যাট ফাঁস হওয়ার খবর শুনতে পাই। সম্প্রতি একের পর এক নতুন WhatsApp চ্যাট ফাঁস হওয়ার কারণে এই মেসেজিং অ্যাপের সুরক্ষার বিষয়টি নিয়ে ধন্দ্ব প্রকাশ করছেন অনেকেই।কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, মেসেজের প্রাপক ও প্রেরক ছাড়া তৃতীয় কোনও ব্যক্তির পক্ষে এই প্ল্যাটফর্মের কোনও মেসেজ পড়া সম্ভব নয়। তবে, শুধু মেসেজ নয়, ছবি, ভিডিয়ো, ফাইল, ভয়েস কল ও ভিডিয়ো কলেও ব্যবহৃত হয় এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এমন কি, WhatsApp ও এই সব তথ্য জানতে পারে না। সব চ্যাটেই প্রথম থেকেই এনক্রিপশন এনাবলড্ থাকে। তাই, প্রথম থেকে WhatsApp-এর মাধ্যমে সুরক্ষিত ভাবে চ্যাট করা সম্ভব।


এর পরেও নিয়মিত বিভিন্ন WhatsApp চ্যাট ফাঁস হওয়ার খবর শিরোনামে আসতে থাকে। তবে, ফোন ও WhatsApp ব্যবহারের সময় সুরক্ষিত না থাকলে আপনার WhatsApp চ্যাটও প্রকাশ্যে চলে আসতে পারে। কী ভাবে? ধরা যাক, আপনি কোনও দুষ্কৃতির সঙ্গে WhatsApp-এ কোনও বেআইনি বিষয় নিয়ে চ্যাট করেছেন। সেই ব্যক্তিকে যদি কোনও তদন্তকারী সংস্থা ডেকে পাঠায়, সঙ্গে সঙ্গে আপনিও গোয়েন্দাদের নজরে চলে আসবেন। তাই, WhatsApp-এ চ্যাট করা সম্পূর্ণ সুরক্ষিত নয়।


আপনার ফোনেই আপনার সব তথ্য সুরক্ষিত থাকে। তাই, আপনার ফোন কোনও বিশেষজ্ঞের হাতে পড়লে সেখান থেকে সব কিছু জেনে নেওয়া সম্ভব হয়। অন্য উপায়েও WhatsApp চ্যাট ফাঁস হয়। আপনি যাঁকে WhatsApp মেসেজ পাঠিয়েছেন, তিনি স্ক্রিনশট নিয়ে তা প্রকাশ্যে নিয়ে এলে আপনার চ্যাট ফাঁস হিয়ে যেতে পারে। এই কাজ বন্ধ করার উপায় এখনও নিয়ে আসেনি WhatsApp। স্ক্রিনশটের মাধ্যমে চ্যাট ছাড়াও ফাঁস হয়ে যেতে পারে ছবি ও ভিডিয়ো।


এছাড়াও, ফোনে ম্যালওয়ার যুক্ত অবৈধ অ্যাপ ইনস্টল করলেও ফাঁস হতে পারে WhatsApp চ্যাট। সাধারণত গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিয়ে এই ধরনের অ্যাপ ব্যবহৃত হয়। প্লে স্টোর ও অ্যাপ স্টোরেও এই ধরনের অ্যাপ দেখা যায়। সম্প্রতি এই কারণে প্লে স্টোর থেকে প্রায় 150 অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল।


WhatsApp-এর বিরুদ্ধে Facebook-এর জন্য তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছে। বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্যই এই তথ্য সংগ্রহ করছে মার্ক জ়ুকেরবার্গের কোম্পানি। গ্রাহকের ফোন নম্বর, ইউজারনেম, প্রোফাইল ছবি-সহ বিভিন্ন তথ্য সংগ্রহ করছে WhatsApp। তবে, আপনার হাতেই রয়েছে নিজের সুরক্ষার ক্ষমতা। WhatsApp-এ আপনি কী কথা বলছেন, তা ঠিক করতে পারেন আপনি। এই প্ল্যাটফর্মে এমন কিছু বলবেন না যা বিতর্ক তৈরি করতে পারে। নতুন নতুন WhatsApp ব্যবহার করলে থাকলে এই পরামর্শগুলি মেনে চলার চেষ্টা করুন:-


১. বেআইনি ও অবৈধ কোনও বিষয়ে WhatsApp-এর মাধ্যমে কোনও আলোচনা করবেন না। মাদক,পর্নোগ্রাফি ও অন্যান্য বেআইনি বিষয়ে আলোচনা এড়িয়ে চলাই ভালো।

২. এমন কোনও ছবি অথবা ভিডিয়ো WhatsApp-এর মাধ্যমে পাঠাবেন না, যা ভবিষ্যতে আপনাকে বিপদে ফেলতে পারে।

৩. আপনি যখন চরিত্রের বাইরে অভিনয় করেছেন তখন আপনি যে ইভেন্টে গিয়েছিলেন, সে সম্পর্কে কথা বলবেন না বা প্রকাশ করবেন না।

৪. WhatsApp হোক বা বাস্তব জীবন, বিচক্ষণতাই আসল বীরত্বের পরিচয়।