প্রত্যন্ত এলাকার মানুষও পাবেন গৃহঋণ! HDFC-র সঙ্গে চুক্তি ইন্ডিয়া পোস্টের



Gamebazz ডেস্ক: গ্রাহকদের জন্য আরও সহজ ঋণ গ্রহণ। এবার জোট বাঁধছে HDFC-IPPB ব্যাঙ্ক। উদ্যোগ দুই সংস্থারই। Indian Post Payment Bank বা IPPB ব্যাঙ্ক উদ্যোগ নিয়েছে HDFC এর যে বর্তমান ঋণের যে সুবিধা তা সারা দেশের নাগরিকদের কাছে পৌঁছে দিতে চায়। ঠিক সেই কারণেই প্রায় সাড়ে চার কোটি মানুষের কাছে এই ঋণের সুবিধা পৌঁছে দিতে ওই দুই সংস্থা জোট বেঁধেছে৷


বর্তমানে সারা দেশে প্রায় 650 শাখা রয়েছে IPPB ব্যাঙ্কের৷ এছাড়াও Post Office এর মাধ্যমে প্রায় 1,36,000 ব্যাঙ্কিং অ্যাক্সেস পয়েন্ট রয়েছে। সেই সমস্ত ব্যাঙ্কিং বিকল্পের মাধ্যমে এই ব্যাঙ্ক HDFC এর ঋণের পরিষেবা পৌঁছে দেবে নাগরিকদের কাছে। নিজেদের বিবৃতিতে এমনটাই জানিয়েছে HDFC ব্যাঙ্ক।


ইতিমধ্যেই দুই ব্যাঙ্কের মধ্যে একটি মেমোরিন্ডামের চুক্তি হয়ে গিয়েছে। সোমবার, অর্থাৎ গতকাল স্বাক্ষরিত এই চুক্তির পর বিষয়টি আরও তাড়াতাড়ি শুরু হবে এমনটাই মনে করছেন অনেকে।


নয়া এই বিষয়টি নিয়ে উত্তেজিত অনেকেই। বিশেষ করে ওই দুই ব্যাঙ্কের কর্তৃপক্ষ তো বটেই। ইতিমধ্যেই HDFC কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের প্রতিটি অঞ্চলে যাতে ঋণের সুবিধা পাওয়া যায়, সেই বিষয়টি এই জোট দেখবে। এমনকি, যেখানে ব্যাঙ্কিং এর সুবিধা নেই সেখানেও যাতে ঋণের সুবিধার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা যায় সেই বিষয়টিও দেখবে এই দুই ব্যাঙ্ক।


কে কী ভাবে কাজ করবে সেটাও ইতিমধ্যেই ঠিক করা হয়ে গিয়েছে। IPPB মূলত ঋণের সোর্সের কাজ করবে। অন্যদিকে, HDFC এর ভূমিকা হবে ক্রেডিট, টেকনিকাল, ডিস্ট্রিবিউটিং প্রভৃতি জিনিসপত্রের খেয়াল রাখা। একইসঙ্গে ঋণ প্রসেস করার দায়িত্বও HDFC ব্যাঙ্কের।


এই জোটের লক্ষ্য ডিজিটালি এজেন্ট ব্যাঙ্কিং চ্যানেলের মাধ্যমে ঋণ নাগরিকদের কাছে পৌঁছে দেওয়া। দেশের নাগরিকরা যাতে ব্যাঙ্কিং এর সুবিধা পায় সেই বিষয়টিও মাথায় রাখবে এই জোট।


IPPB এর ম্যানেজিং ডিরেক্টর জে ভেঙ্কটরামু বিষয়টি নিয়ে মুখ খুলেছেন এদিন। তিনি বলেন, দেশের প্রতিটি মানুষের অর্থনৈতিক সুরক্ষার সঙ্গে ব্যাঙ্কিং এর প্রশ্নটি ভীষণভাবে জড়িয়ে। দেশের মানুষ যদি ব্যাঙ্কিং এর সুবিধা না পেয়ে থাকেন তবে কখনওই তাঁদের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে না। ফলত, তাঁদের উন্নতিকল্পেই এই দুই ব্যাঙ্ক এগিয়ে আসবে।