কম্পিউটারে ভাইরাস ? নিজের তথ্য সুরক্ষিত রাখতে পিসি থেকে ম্যালওয়্যার সরাবেন যেভাবে



Gamebazz ডেস্ক: উইন্ডোজ কম্পিউটারের ক্ষেত্রে ম্যালওয়্যার (Malware) একটি গুরুত্বপূর্ণ সমস্যা হলেও স্ক্যানের (Scan) মাধ্যমে এটি দুর করা সম্ভব। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ডিজিটাল ক্লিনআপ প্রসেসের (Digital Cleanup Process) দ্বারা নিয়মিতভাবে কম্পিউটার স্ক্যান করা দরকার। এর জন্য মাইক্রোসফট উইন্ডোজ (Microsoft Windows) নিয়ে এসেছে নতুন বিল্ট ইন সিকিউরিটি টুল (Built In Security Tool); যার নাম উইন্ডোজ সিকিউরিটি (Windows Security)।


এই স্টেপগুলি ব্যবহার করে নিজের পিসি থেকে ম্যালওয়্যার সরান...


- আপনি যদি স্টার্ট মেনুতে 'উইন্ডোজ ডিফেন্ডার' সার্চ করেন, তাহলে আপনি উইন্ডোজ সিকিউরিটির বিকল্প অপশন দেখতে পাবেন। আপনি যদি নিজের কম্পিউটারের সার্চ বক্সটিকে ডিসএবেল করে রেখেছেন, তাহলে টাস্কবারে রাইট ক্লিক করে সার্চ বক্স এনেবেল করে নিতে পারবেন। তারপর আপনাকে সার্চ> শো সার্চ বক্স/আইকনে ক্লিক করতে হবে।


- আপনি যদি সার্চ বক্স অপশনটি এনেবেল করতে না চান, তাহলে আপনি উইন্ডোজ সিকিউরিটির অ্যাক্সেস করতে অন্য কোনও পদ্ধতি ব্যবহার করতে পারেন।


- এর জন্য, আপনাকে 'সেটিংস' এ যেতে হবে, যেখানে আপনি 'প্রাইভেসি এবং সিকিউরিটি' অপশনটি দেখতে নবেন। এটিতে ক্লিক করুন।


- তারপর 'উইন্ডোজ সিকিউরিটি' সেটিং এ যান। এটি আপনার পিসির স্থিতির দ্রুত সারসংক্ষেপ প্রদান করবে। সফ্টওয়্যারটি খুলতে, আপনাকে 'ওপেন উইন্ডোজ সিকিউরিটি' অপশনে ক্লিক করতে হবে।


এক নজরে দেখে নেওয়া যাক কী ভাবে এটি ব্যবহার করা যাবে...


স্টেপ ১ - ‘Windows Security’ করুন।


স্টেপ ২ - 'ভাইরাস এবং থ্রেট প্রোটেকশন' এ ক্লিক করুন।


স্টেপ ৩ - এবার 'কুইক স্ক্যান' এ ক্লিক করুন।


স্টেপ ৪ - আরও ভালো ভাবে স্ক্যানের জন্য প্রত্যেকটি ফাইল এবং অপারেটিং সিস্টেম রিভিউ করে অনেক সময় নিয়ে স্ক্যান করতে হবে। এর জন্য আলাদা করে স্ক্যান অপশন (Scan Option) বাটনে ক্লিক করতে হবে। এছাড়াও ফুল স্ক্যান (Full Scan) বাটন ক্লিক করেও এই ধরনের স্ক্যান করা সম্ভব।


স্টেপ ৫ - এর পর সেই ম্যালওয়্যার স্ক্যানের মাধ্যমে খুঁজে বের করার পর স্টার্ট অ্যাকশন সিলেক্ট করতে হবে।


অনেকেই নিজেদের কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে। অনেক সময়েই এই ধরনের সফটওয়্যারগুলো ক্রয় করতে হয়। কিন্তু মাইক্রোসফট উইন্ডোজের নতুন বিল্ট ইন সিকিউরিটি টুলের দ্বারাই এটি করা সম্ভব। মাইক্রোসফট উইন্ডোজের এই সিকিউরিটি ৯৯.৭ শতাংশ থ্রেটস ব্লক করতে পারে।