পেনশনভোগীদের দারুন সুযোগ! ৫ উপায়ে পাওয়া যাবে লাইফ সার্টিফিকেট



Gamebazz ডেস্ক: সময়মতো পেনশন পাওয়া অব্যাহত রাখতে সরকারী পেনশনভোগীদের তাদের অস্তিত্ব প্রমাণের জন্য প্রতিবছর তাদের life certificate জমা দিতে হয়। পেনশনের টাকা সংক্রান্ত কোনও রকম প্রতারণামূলক কার্যক্রম এড়াতে এমনটা করা হয়ে থাকে।


প্রতিবছর 1 নভেম্বর থেকে 30 নভেম্বরের মধ্যে নিকটতম ব্যাঙ্ক বা Post Office-এ তাদের life certificate জমা দিতে হয়। এদিকে,যদি কোনও পেনশনভোগীর বয়স 80 বছরের বেশি হয় তাহলে তিনি পয়লা অক্টোবর থেকেই এই সার্টিফিকেট জমা দিতে শুরু করতে পারেন। তারা এই ডকুমেন্টেশন-এর কাজ সম্পূর্ণ করতে দুই মাস সময় পান।


পেনশন ও পেনশনভোগী কল্যাণ বিভাগ সম্প্রতি এ বিষয়ে একটি নোটিশ জারি করেছে। এটি পেনশনভোগীদের ব্যক্তিগত সুবিধা এবং স্বাচ্ছন্দ্যের ভিত্তিতে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে অবহিত করেছিল। চলুন দেখে নেওয়া যাক সেই বিকল্পগুলি -


অনলাইনে জমা করতে পারেন - পেনশনাররা জীবন প্রমান পোর্টাল ( https://jeevanpramaan.gov.in/ ) ব্যবহার করে অনলাইনে life certificate জমা দিতে পারেন। আপনাকে অবশ্যই জীবন প্রমান অ্যাপটি পোর্টাল থেকে ডাউনলোড করতে হবে। পরবর্তীতে, আপনার একটি UIDAI- নির্দেশিত ডিভাইস লাগবে যা আঙুলের ছাপ জমা দিতে OTG কেবলের মাধ্যমে মোবাইল ফোনের সঙ্গে সংযুক্ত করে নিতে পারে।


UIDAI- এর বাধ্যতামূলক ফিঙ্গারপ্রিন্ট ডিভাইসের তালিকা জীবন প্রমান পোর্টালে পাওয়া যাবে। এগুলো যেকোনো ই-কমার্স ওয়েবসাইট থেকে কেনা যাবে। এছাড়াও, অ্যাপে রেজিস্ট্রেশনের জন্য আপনার পেনশনার আধার নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল আইডি প্রয়োজন। এর পরে, ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য অ্যাপে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন।


ব্যাঙ্ক - লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার আরেকটি জনপ্রিয় উপায় হল নিকটতম পেনশন বিতরণকারী ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে তা জমা করা।কেউ ব্যাঙ্ক কাউন্টারে পাওয়া লাইফ সার্টিফিকেট পূরণ করতে পারেন এবং তাৎক্ষণিকভাবে প্রক্রিয়াকরণের জন্য পাঠাতে পারেন । এটি একটি দ্রুত এবং ঝামেলা মুক্ত বিকল্প যদি আপনি কোনও ব্যাঙ্কে যেতে আপত্তি না করেন ।


ডোরস্টেপ ব্যাঙ্কিং - যদি উপরের দুটি বিকল্প আপনার জন্য উপযুক্ত না হয় , তাহলে ডোরস্টেপ ব্যাংকিং ( DSB ) মাধ্যমে আপনাকে উদ্ধার করতে পারে। এটি 12 টি প্রধান সরকারি ব্যাংকের সঙ্গে যুক্ত রয়েছে । যদি আপনি ব্যাঙ্কের মোবাইল অ্যাপ ,ওয়েবসাইট বা টোল-ফ্রি নম্বরের মাধ্যমে একটি অনুরোধ করেন তবে একজন DSB এজেন্ট আপনার বাড়িতে আসবেন এই পরিষেবা দিতে।


পোস্ট অফিস - ডাক বিভাগ এবং ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয় ২০২০ সালের নভেম্বরে পোস্টম্যানের মাধ্যমে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য ডোরস্টেপ সার্ভিস চালু করেছে। যে কোনো পেনশনার গুগল প্লে-স্টোর থেকে পোস্টইনফো অ্যাপ ডাউনলোড করে এই সুবিধা পেতে পারেন।


কেন্দ্রীয় পেনশন অ্যাকাউন্টিং অফিস যদি একজন মনোনীত কর্তার দ্বারা life certificate স্বাক্ষর করা হয় তবে পেনশনভোগীর শারীরিক উপস্থিতি থেকে অব্যাহতি দেয়। CPAO দ্বারা স্বীকৃত এই ধরনের কর্তাদের তালিকা তাদের ওয়েবসাইটে থেকে দেখে নেওয়া যেতে পারে।