দারুন খবর! এবার দামি পেট্রোল-ডিজেল থেকে পাবেন মুক্তি, ৬০ টাকায় মিলবে জ্বালানি



Gamebazz ডেস্ক: সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রল-ডিজেলের দাম। ক্রমবর্ধমান এই দামে অতিষ্ঠ সাধারণ মানুষ। এহেনপরিস্থিতে সরকার দেশে পেট্রোল এবং ডিজেলের নির্ভরতা কমানোর পরিকল্পনা করছে।শীঘ্রই দেশে ফ্লেক্স-ফুয়েল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। আজকাল আপনারা সবাই ফ্লেক্স-ফুয়েল গাড়ি এবং ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন সম্পর্কে শুনেছেন, কিন্তু আপনি কি জানেন যে ফ্লেক্স-ফুয়েল কী? চলুন জেনে নেওয়া যাক এই জ্বালানি সম্পর্কে -


আসলে আপনি এক্ষেত্রে ইথানলের সঙ্গে জ্বালানি মিশিয়ে গাড়ি চালাতে পারবেন। এটি গ্যাসোলিন এবং মিথানল বা ইথানলের সংমিশ্রণ থেকে তৈরি একটি বিকল্প জ্বালানী।একটি EV-এর তুলনায়, ফ্লেক্স-ইঞ্জিন মূলত স্ট্যান্ডার্ড পেট্রোল ইঞ্জিন, কিছু অতিরিক্ত উপাদানের মিশ্রণে চলে।তাই, ইভির তুলনায় কম খরচে ফ্লেক্স ইঞ্জিন তৈরি করা হয়। সরকার এ বিষয়ে দ্রুত কাজ করছে।


ফ্লেক্স ফুয়েল 6 মাসের মধ্যে বাধ্যতামূলক হতে পারে


পিটিআই-এর খবর অনুযায়ী, সাম্প্রতিক এক অনুষ্ঠানে নীতিন গড়করি বলেছেন যে সরকার আগামী ৬ মাসের মধ্যে ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন বাধ্যতামূলক করতে চলেছে। তিনি বলেন, সব ধরনের যানবাহনের জন্য এই নিয়ম করা হবে। এছাড়াও, সমস্ত অটো কোম্পানিকে তাদের যানবাহনে ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন লাগানোর নির্দেশ দেওয়া হবে।


সরকার শীঘ্রই নির্দেশিকা জারি করবে


সূত্রের খবর সরকার শীঘ্রই নির্দেশিকা জারি করতে পারে এবং ভবিষ্যতে গাড়ি নির্মাতাদের ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন লাগানোর নির্দেশ দেওয়া হবে। এছাড়াও EV এর চেয়ে বেশি ব্যবহারিক হওয়ায়, বর্তমান জ্বালানী পাম্পগুলি পেট্রোল/ডিজেলের সাথে জৈব-জ্বালানি সরবরাহ করবে। বায়োইথানলের দাম প্রতি লিটার পেট্রোলের তুলনায় অনেক কম।


আরও সস্তায় চলবে গাড়ি 


যদি ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন বাধ্যতামূলক হয়ে যায় তাহলে মানুষ ইথানলেও তাদের গাড়ি চালাতে পারবে। ইথানলের দাম লিটার প্রতি 65-70 টাকা, যেখানে পেট্রোলের দাম বর্তমানে প্রতি লিটার 100 টাকার উপরে।


ফ্লেক্স ইঞ্জিনযুক্ত গাড়িগুলি জ্বালানী ইঞ্জিনযুক্ত গাড়িগুলির থেকে বেশ আলাদা। ফুয়েল ইঞ্জিনে আলাদা ট্যাঙ্ক থাকে। একই সময়ে, ফ্লেক্স ফুয়েল ইঞ্জিনে, আপনি একই ট্যাঙ্কে অনেক ধরণের জ্বালানী রাখতে সক্ষম হবেন। এই ধরনের ইঞ্জিনগুলি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। যানবাহনে এই ধরনের ইঞ্জিন বসানোর কথা বলছেন নিতিন গড়করি।