PPF নাকি NPS? অবসরের জন্য কোনটি সেরা বিকল্প?



Gamebazz ডেস্ক:  অবসরের পরিকল্পনা করা উচিৎ কর্মজীবন থেকেই। যেহেতু অবসরজীবন মানে হাতে নিয়মিত অর্থের সংস্থান না থাকা, তাই পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে থাকে সঞ্চয়। 'কোথায় সঞ্চয় করবেন অবসরজীবনের জন্য?' এই প্রশ্নকে মাথায় রেখেই তাই এই প্রতিবেদন।


নাগরিকদের সঞ্চয়ের জন্য দুটি নিরাপদ বিকল্প আছে। পাবলিক প্রভিডেন্ট ফান্ড ( Public Provident Fund) এবং ন্যাশনাল পেনশন স্কিম ( National Pension Scheme) বা NPS। এই দুই স্কিম যেহেতু সরকারি আওতাভুক্ত-- তাই এই দুই ক্ষেত্রেই টাকা রাখতে অনেকেই কুণ্ঠাবোধ করেন না। টাকা নষ্ট হওয়ার সুযোগ নেই। সঙ্গে আছে দীর্ঘমেয়াদী বিনিয়োগের সুযোগ। একইসাথে রয়েছে সুদের হারও। পাশাপাশি PPF এ টাকা জমালে 1.5 লাখ টাকা পর্যন্ত পাওয়া যাবে কর ছাড়ও৷


একনজরে আমরা দেখে নেব, PPF নাকি NPS কোনটি নাগরিকদের অবসরজীবনের জPPF নাকি NPS? আপনার অবসরের জন্য সেরা বিকল্প কোনটি? ন্য বেশি সুবিধা প্রদান করে থাকে।


Public Provident Fund বা PPF


পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF নাগরিকদের বিনিয়োগের জন্য একটি অতি সুরক্ষিত বিকল্প। আগেই বলেছি, টাকা হারানোর সুযোগ নেই। সঙ্গে দীর্ঘমেয়াদী বিনিয়োগের সুযোগ রয়েছে৷ করছাড়ও রয়েছে প্রায় 1.5 লাখ টাকা পর্যন্ত। কেন্দ্রীয় সরকার চক্রবৃদ্ধি হারে বার্ষিক 7.1% হারে সুদ প্রদান করে থাকে এই প্রকল্পে। যদিও এই সুদের হার সরকারের বিভিন্ন কোয়ার্টারে পালটে যায়। অর্থাৎ সুদের পরিমাণ স্থায়ী নয়। আরেকটি বিষয় এখানে উল্লেখযোগ্য, অ্যাকাউন্ট ম্যাচিওর করার 15 বছর অবধি PPF এর টাকা রাখা যায়। এখানে নাগরিকেরা একেবারে পুরো টাকা তুলে নিতে পারেন, অথবা পাঁচ বছরের গ্যাপে তুলতে পারেন।


National Pension Scheme বা NPS


ন্যাশনাল পেনশন স্কিম ( National Pension Scheme) বা NPSও নাগরিকদের জন্য একটি অত্যন্ত সুরক্ষিত ও নিরাপদ প্রকল্প। এই প্রকল্প অনুযায়ী বিনিয়োগের উপর যে সুদের হার তা বাজারের পারফর্মেন্সের উপর নির্ভরশীল। অর্থাৎ এই প্রকল্প, অর্থাৎ NPS বাজারের সঙ্গে সংযুক্ত। সুদের জার বাজারের উপর নির্ভরশীল হওয়ায় একজন নাগরিক অধিক সুদ পেতে পারেন। NPS এ সর্বনিম্ন 500 টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়।


PPF না NPS?


অতিরিক্ত সুদের হার চাইলে আপনার জন্যে NPS ভালো বিকল্প। তবে যেহেতু NPS বাজারের উপর নির্ভরশীল তাই সুদের হার যে সবসময় বেশি হবে এমনটা নয়। কখনও সুদের হার কমতেও পারে। আবার আপনার যদি অ্যানুইটি প্ল্যান পছন্দ না হয় তবে NPS আপনার জন্যে না। PPF রিস্কমুক্ত একটি স্কিম। আপনি যদি রিস্কের পথে না হাঁটতে চান তবে, PPF আপনার জন্যে সবথেকে ভালো।