১ শতাংশ সুদে PPF লোন! জানুন বিস্তারিত



Gamebazz ডেস্ক: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) কর বাঁচানোর জন্য সেরা স্কিম হিসেবে বিবেচিত হয়। যদি আপনি দীর্ঘমেয়াদে পিপিএফ -এ টাকা জমা করেন, তাহলে সুদ এবং ম্যাচুরিটি থেকে প্রাপ্ত টাকার পরিমানের উপর থেকে কর  ছাড় পাওয়া যায়। আয়কর 80C এর অধীনে এই ছাড় পাওয়া যায়। এ ছাড়া, আমানতকারী চাইলে পিপিএফ অ্যাকাউন্ট থেকে লোন নিতে পারেন। অ্যাকাউন্টে জমা করা টাকার ভিত্তিতে লোনের পরিমাণ নির্ধারণ করা হয়। এই সুবিধা থাকা সত্ত্বেও, পিপিএফ -এর মাধ্যমে লোন নেবেন কি না এবং যদি হ্যাঁ, তা কখন নেওয়া ঠিক হবে, আপনি এটি সম্পর্কে জানতে পারবেন।


আপনি পিপিএফ এর মাধ্যমে সহজেই লোন নিতে পারেন। PPF অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে 3 থেকে 6 বছরের মধ্যে লোন নেওয়া যেতে পারে।এই লোনে সুদের হার আমানতকারীর পিপিএফ অ্যাকাউন্টের মতন। এই মুহূর্তে এই হার 7.10 শতাংশে চলছে। যারা সেই টাকা দিয়ে ব্যক্তিগত লোনের কিছু অংশ পরিশোধ করতে চান তাদের জন্য PPF loan উপযুক্ত বলে বিবেচিত হয়।ব্যক্তিগতের লোনের তুলনায় PPF লোনের  সুদ অনেকটাই কম।


কারা লোন নিতে পারবেন 


যে কোনো ব্যক্তি যিনি পিপিএফ অ্যাকাউন্ট খুলেছেন তিনি অ্যাকাউন্ট খোলার 3 থেকে 6 বছরের মধ্যে লোন পেতে পারেন। ধরুন কেউ 2020-21 এ পিপিএফ অ্যাকাউন্ট খুলেছে, তাহলে সে 2022-23 এর পরে লোন নিতে পারে। এটি একটি স্বল্পমেয়াদী লোন যা 36 মাসের জন্য দেওয়া হয়। 


সুদের হার 

বর্তমানে, পিপিএফ অ্যাকাউন্টে বার্ষিক 1% হারে সুদ নেওয়া হচ্ছে। পিপিএফ -এ অর্জিত সুদের শতাংশের সঙ্গে অতিরিক্ত 1 শতাংশ যোগ করে এই সুদ নেওয়া হয়।যদিও, এই সুদের হার তখনও প্রযোজ্য হয় যদি লোন গ্রহণের 36 মাসের মধ্যে পরিশোধ করা হয়। যদিপরিশোধের পরিমাণ 36 মাসের বেশি হয়, তাহলে সুদের হার 1%এর পরিবর্তে 6%এ পৌঁছায়।


কত টাকা লোন নিতে পারবেন 


পিপিএফ অ্যাকাউন্টে জমা করা টাকার উপর নির্ভর করে লোনের পরিমাণ। নিয়ম অনুসারে, পিপিএফ অ্যাকাউন্টে জমা করা অর্থের 25% লোন হিসাবে পাওয়া যেতে পারে। পিপিএফ অ্যাকাউন্ট খোলার দ্বিতীয় বছরের শেষে আমানতের পরিমাণ দেখা হয়। যদি অ্যাকাউন্ট হোল্ডার 2022-23 সালে PPF লোনের জন্য আবেদন করেন, তাহলে 2021 সালের মার্চ মাসে সেই অ্যাকাউন্টের 25% টাকা লোন হিসাবে দেওয়া হবে। এটি হবে লোনের সর্বোচ্চ সীমা।


লোনের নিয়ম 


PPF এর মাধ্যমে লোন নিতে ফর্ম D পূরণ করতে হবে। অ্যাকাউন্ট নম্বর এবং লোনের পরিমাণ ফর্মে উল্লেখ করতে হবে। এটি অবশ্যই অ্যাকাউন্টধারীর স্বাক্ষরিত হতে হবে। পাসবুক লোন ফর্মের সঙ্গে জমা দিতে হবে। পাশাপাশি ব্যাংকেও জমা দিতে হবে। যদি পোস্ট অফিসে আপনার অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনাকে সেখানে ফর্ম এবং পাসবুক জমা দিতে হবে। আপনি বছরে মাত্র একবার PPF এর মাধ্যমে লোন পারেন। প্রথম লোন শোধ না করা পর্যন্ত দ্বিতীয় লোন পাওয়া যাবে না।