প্রত্যেক মাসে টাকা পেতে বিনিয়োগ করুন SBI-এর বিশেষ স্কিমে, জানুন কী কী সুবিধা পাবেন



Gamebazz ডেস্ক: প্রত্যেক মানুষ চায় তার আমানতকে এমন জায়গায় বিনিয়োগ করতে, যেখানে তার অর্থ থাকবে নিরাপদে এবং পাশাপাশি নির্দিষ্ট রিটার্নও পাবে।কিন্তু অনেক সময় ভুল জায়গায় বিনিয়োগ করলে মুনাফার পরিবর্তে সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রে দেশের সবচেয়ে বড় ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) হল অন্যতম নিরাপদ বিকল্প। SBI তার গ্রাহকদের ফিক্সড ডিপোজিট থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয় করার সুবিধা দিয়ে থাকে। 


আপনি ব্যাংকের কিছু স্কিমে বিনিয়োগ করে প্রতি মাসে আয়ও করতে পারেন। এসবিআইয়ের এই নাম স্কিমের নাম SBI Annuity Deposit। এই স্কিমে আপনি কী কী সুবিধা পাবেন তা জেনে নেওয়া যাক -


এটি এক ধরনের ফিক্সড ডিপোজিট । এতে, পুরো অর্থ একসাথে জমা করতে হবে এবং তারপর মাসিক সুদের টাকা পাবেন। এতে আপনার মূলধন এবং সুদ উভয়ই অন্তর্ভুক্ত থাকবে। এই পরিকল্পনায় 5 বছর, 7 বছর এবং 10 বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এতে টাকা জমা দেওয়ার কোন সীমা নেই।15 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করে সময়মতো অর্থ উত্তোলনের বিকল্প রয়েছে এই স্কিমে। ম্যাচুরিটির আগে আমানতকারীর মৃত্যু হলে টাকা তুলে নেওয়ার মতন সুবিধা রয়েছে। 


এই স্কিমের আওতায় 3 বছর থেকে 5 বছরের কম বিনিয়োগে 5.30 শতাংশ হারে সুদ পাওয়া যায়। একই সময়ে, 5 বছরের বেশি কিন্তু 10 বছরের কম সময়ে বিনিয়োগের জন্য 5.40 শতাংশ হারে সুদ দেওয়া হয়ে থাকে।এই স্কিমে ওভারড্রাফ্ট বা লোনের সুবিধাও পাওয়া যায়। এসবিআই এই স্কিমের অধীনে ইউনিভার্সাল পাসবুক দেওয়া হয়।