E Property Card: শুধু জমির সীমানা নির্ধারণ নয়, সম্পত্তির অধিকারও মিলবে এই প্রকল্পে



Gamebazz ডেস্ক: গ্রামীন এলাকায় সম্পত্তির মালিকানা দিতে নতুন স্বামীত্ব যোজনা প্রকল্পের কাজ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে এই প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন।


প্রধানমন্ত্রী স্বামীত্ব যোজনার কাজ শুরু হয়ে গিয়েছে মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, কর্নাটক, রাজস্থান, মহারাষ্ট্র, পঞ্জাবের কিছু গ্রামে। এই রাজ্যগুলিতে প্রায় ২২ লক্ষ পরিবারের কাছে প্রোপার্টি কার্ড তৈরি হয়ে গিয়েছে।


পঞ্চায়েত মন্ত্রকের অধীনে এই প্রকল্পে গ্রামীণ এলাকায় বসবাসকারীদের সম্পত্তির অধিকার দেওয়া হবে। এক্ষেত্রে বাসিন্দারা সম্পত্তিকে একটি আর্থিক সম্পদ হিসেবে ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমেই তাঁরা ঋণ পাবেন। জানা যাচ্ছে, ড্রোন প্রযুক্তির মাধ্যমে এই প্রকল্প গ্রামীণ এলাকায় জমির সীমানা নির্ধারণও করবে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিনের ভিডিও কনফারেন্স বলেন, এই স্বামীত্ব প্রকল্প, গ্রামীন এলাকায় সম্পত্তির মালিকানা প্রতিষ্ঠা করতে এবার সর্বভারতীয় পর্যায়ে লাগু করা হবে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রোপার্টি কার্ড গ্রামীণ উন্নয়নে ভাল বাস্তুতন্ত্র গড়ে তুলতে সহায়তা করবে। তিনি আরও বলেছেন, গ্রামের ছোট কৃষকদের স্বনির্ভর করতে সবরকমের চেষ্টা করেছে সরকার। এদিনের অনুষ্ঠানে অন্যপ্রান্তে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও।