সন্তানের শিক্ষার খরচ লাঘব করতে বিশেষ কর ছাড়! জানুন শিক্ষা ঋণের খুঁটিনাটি



Gamebazz ডেস্ক: সুনাগরিক তৈরি করতে দরকার সঠিক ও যথোপযুক্ত শিক্ষা। আর এই একুশ শতকের ভারতে শিক্ষা অন্তত 'পকেট ফ্রেন্ডলি' নয়। কিন্তু সন্তাবের ভবিষ্যতের সঙ্গে কি কোনওকিছুর আপোষ করা যায়? তাই অনেক বাবা-মা'ই সন্তানের পড়াশোনার জন্যে নিজের বাড়ি বিক্রি করতে পর্যন্ত পিছু পা হয় না। আবার অনেকে প্রচুর লোন নিয়ে থাকে। তবে সেই লোনের বোঝা থেকে বাবা-মা'য়েদের খানিক মুক্তি দিতেই দেশের আয়কর আইন অনুযায়ী শিক্ষার জন্যে নির্দিষ্ট কিছু কর ছাড়ের সুব্যবস্থা রয়েছে। 


ধারা 80(C) অনুযায়ী করছাড়- আপনার সন্তানের পুরো সময়ের শিক্ষার জন্য আপনি এই ধারায় বছরে 1.5 লাখ টাকা অবধি কর ছাড় পেতে পারেন৷ এই আইন অনুযায়ী, আপনি আপনার দুই সন্তানের শিক্ষার জন্য এই পরিমাণ টাকা ছাড় পেতে পারেন। তবে এই ছাড় এক্সক্লুসিভ নয়। গৃৃহ ঋণ, পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF- সহ অন্য যে যে বিষয়ের উপর আপনি করছাড় পেয়ে থাকেন-- 80(C) ধারা অনুযায়ীও সেগুলির সঙ্গেই করছাড় পাওয়া যায়। এই ধারা অনুযায়ী আপনার সন্তানের স্কুল, কলেজ অথবা অন্য যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোসময় শিক্ষার জন্য ছাড় পাওয়া যাবে। তবে একটি বিষয় মনে রাখতে হবে এই ছাড় পাওয়া যাবে সন্তানের টিউশন ফি এর উপর।


শিক্ষা ঋণের সুদের উপর ছাড় 


উপরিউক্ত 80(C) ধারার পাশাপাশি অপর একটি বড় ছাড়ও পাওয়া যেতে পারে। এই ছাড় মিলবে সন্তানের শিক্ষার জন্য যে ঋণ নিচ্ছেন সেই ঋণের সুদের উপর। আয়কর আইনের 80 (E) ধারা অনুযায়ী এই সন্তানের জন্য নেওয়া শিক্ষা ঋণে ছাড় পাওয়া যাবে।


বেতনভোগী কর্মচারীদের জন্য বিশেষ অ্যালাওয়েন্স 


উপরিউক্ত দুই সুবিধা ছাড়াও বেতনভোগী ও কর্মচারীরা আয়কর আইন অনুযায়ী বিশেষকিছু অ্যালাওয়েন্স পেয়ে থাকেন। শিক্ষাক্ষেত্রে ন্যূনতম 100 টাকা থেকে এই অ্যালাওয়েন্স শুরু হয়৷