গাড়ির কর্কশ হর্ণে কান ঝালাপালা! চিন্তা নেই, কেন্দ্রের নতুন আইনে গাড়িতে বাজবে পিয়ানোর সুর



Gamebazz ডেস্ক: সকালে অফিসের জন্যে বেড়িয়েছেন, রাস্তায় প্রচন্ড জ্যামে ফেঁসে আছেন, আর তখনই কানে গাড়ির হর্নের কর্কশ শব্দের পরিবর্তে ভেসে এল পিয়ানো বা গিটারের কোনো মিষ্টি শব্দ, একবার-দুবার নয়, এই শব্দ বারবার শুনতে পারছেন। এদিক-ওদিক তাকিয়ে দেখলেন কিন্তু কিছুই টের পেলেন না। যদি রাস্তায় বেরিয়ে এমনই হয় আপনার সঙ্গে? হ্যাঁ! ভারতের রাস্তায় এমন কিছুই ঘটতে চলেছে। তারই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নিতিন গডকরি।সোমবার নাসিকে তিনি বলেন,এমন একটি আইন আনার পরিকল্পনা করা হচ্ছে, যার অধীনে যানবাহনের হর্নে শুধুমাত্র ভারতীয় মিউজিক্যাল ইন্সট্রুমেন্টের শব্দ ব্যবহার করা হবে। পাশাপাশি অ্যাম্বুলেন্স এবং পুলিশের গাড়িতে ব্যবহৃত সাইরেনও পরিবর্তনের কথা বিবেচনা করা হচ্ছে। এক্ষেত্রে অল ইন্ডিয়া রেডিওতে বাজানো একটি সুর ব্যবহার হতে পারে। 


নাসিকের একটি হাইওয়ের উদ্বোধনী অনুষ্ঠানে গডকরি বলেন যে, কেন্দ্রীয় সরকার ভিভিআইপি সংস্কৃতি, লাল বাতি লাগানো গাড়ি তুলে দিয়েছে।এবার কেন্দ্র সরকার গাড়িতে এই সাইরেনব্যবস্থা শেষ করতে চায়। তিনি আরও বলেন, এখন আমি অ্যাম্বুলেন্স এবং পুলিশের ব্যবহৃত সাইরেনগুলি পর্যালোচনাকরছি। একজন শিল্পী অল ইন্ডিয়া রেডিওর জন্য একটি সুর রচনা করেছিলেন এবং এটি খুব ভোরে বাজানো হত। আমি সেই সুরটি একটি অ্যাম্বুলেন্সের জন্য ব্যবহার করার কথা ভাবছি যাতে লোকেরা এটি পছন্দ করে। বিশেষ করে মন্ত্রীদের গাড়ি পাশ করার সময়, উচ্চস্বরে সাইরেন ব্যবহার করা হয়, যা খুবই বিরক্তিকর। এটি কানেরও ক্ষতি করে।


পরিবহন মন্ত্রী জানান, শিগগিরই এর জন্য একটি আইন করার পরিকল্পনা করা হচ্ছে। এই আইনের আওতায় সকল গাড়ির হর্ন এবং সাইরেন বদল করে ভারতীয় বাদ্যযন্ত্রের আওয়াজ ব্যবহার হবে। কানের জন্যে যা শ্রুতিমধুর হবে। নতুন হর্নে বাঁশি, তবলা, বেহালা, হারমোনিয়ামের মতো যন্ত্রের শব্দ ব্যবহার করা হবে।