মৃত্যুর পরে Google-এ আপনার ডেটার কী হবে? ভেবেছেন কখনও



Gamebazz ডেস্ক: ইন্টারনেটের মাধ্যমে আমরা বিশ্বের বিভিন্ন প্রান্তের খবর জানতে পারি, আবার সোশ্যাল মিডিয়ায় আমাদের ব্যক্তিগত তথ্য এবং ডেটা শেয়ার করি। আবার কখনও আমাদের এই ব্যক্তিগত তথ্য গুগল এবং অ্যাপলের ক্লাউড সার্ভিসে সেভ করে রাখছি। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আমরা মারা যাওয়ার পর এই ডেটার কী হবে? এটা কি একই জায়গায় থাকে? যদি আপনি এটা নিয়ে কখনও ভেবে না থাকেন তাহলে এই খবর আপনার কাজে লাগবে। Google তার ব্যবহারকারীদের একটি ফিচার প্রদান করেছে যার মাধ্যমে আমরা আমাদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে পারি। এছাড়াও আমরা আমাদের ডেটা মুছে ফেলার বিকল্পটি ব্যবহার করতে পারি।


আমরা জিমেইল, সার্চ ইঞ্জিন গুগল, গুগল পে এই ধরনের আরও অনেক অ্যাপ ব্যবহার করি। এর মাধ্যমে, আমাদের অনেক ব্যক্তিগত তথ্য গুগলের ক্লাউড স্টোরে রেকর্ড হতে থাকে। এর মধ্যে আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং কার্ডের বিবরণ সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্যও রয়েছে।


গুগল এখন আপনাকে এমন একটি ফিচার দিয়েছে যা আপনি নিজে ঠিক করতে পারবেন কবে আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হিসেবে বিবেচিত হবে এবং আপনার ব্যক্তিগত তথ্যের কী হবে। আগে যখন একজন ব্যবহারকারী তার গুগল অ্যাকাউন্ট দীর্ঘদিন ব্যবহার করতেন না, তখন  অ্যাকাউন্টটি নিজে থেকেই নিষ্ক্রিয় হয়ে যেত। যদিও এখন গুগল ব্যবহারকারীদের অ্যাকাউন্ট এবং এর ডেটা কোনও ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত ব্যক্তির সঙ্গে ভাগ করার অপশন দেয়। এছাড়াও অন্য অপশন ব্যবহার করে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার পরে ডেটা মুছে ফেলার অনুমতিও দিতে পারেন।ব্যবহারকারীরা অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার জন্য additional waiting period অপশন বেছে নিতে পারেন। এর জন্য সর্বোচ্চ সময়সীমা 18 মাস।

এই অপশনটি যেভাবে ব্যবহার করবেন 

১. প্রথমে myaccount.google.com/inactive- এ যেতে হবে। আপনার পাসওয়ার্ড শুধুমাত্র আপনার বিশ্বাসযোগ্য কোনো ব্যক্তির সঙ্গে শেয়ার করুন।

২. এই লিঙ্কে প্রথমে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার জন্য waiting period এর সময় লিখতে হবে। এর সাথে, ইমেল আইডি, ফোন নম্বর এবং অন্যান্য বিবরণও লিখতে হবে।

৩. এখন গুগল আপনাকে 10 জনকে বেছে নেওয়ার বিকল্প দেবে। এই লোকদের জানানো হবে যে আপনার Google অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে, সেইসাথে আপনি এই অ্যাকাউন্টটি আর ব্যবহার করছেন না।

৪. পাশাপাশি ব্যবহারকারীরা তাদের কিছু ডেটা অ্যাক্সেস এবং ডাউনলোড করার বিকল্পও দিতে পারেন। এর জন্য, আপনার বিশ্বাসযোগ্য ব্যক্তির ইমেল আইডি প্রয়োজন হবে। যদি আপনি এটি না চান, তাহলে আপনি এটি উপেক্ষা করতে পারেন।

৫. আপনার পছন্দের উপর ভিত্তি করে, অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার নির্দিষ্ট সময়ের পরে Google আপনার সমস্ত ডেটা মুছে দেবে। এর মধ্যে রয়েছে আপনার ইউটিউব ভিডিও, লোকেশন হিস্ট্রি, সার্চ হিস্ট্রি, গুগল পে ডেটা এবং অন্যান্য কন্টেন্ট।