বন্ধ হতে চলেছে WhatsApp Group ফিচার!



Gamebazz ডেস্ক: বন্ধ হতে চলেছে WhatsApp Group ফিচার। সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, WhatsApp Group-এর পরিবর্তে আসছে WhatsApp Communities। এই নতুন ফিচার নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। WhatsApp-এর এক্কেবারে সাম্প্রতিকতম APK টিয়ারডাউনে এমনই একটি ফিচার লক্ষ্য করা গিয়েছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, WhatsApp Group ফিচারের মতোই কাজ করবে এই Communities ফিচারও।


খুব শিগগিরই একগুচ্ছ ফিচার নিয়ে আসছে WhatsApp, সেই তালিকায় দেখা গিয়েছে এই Communities ফিচারও। সর্বপ্রথম এই ফিচারটি লক্ষ্য করা হয় XDA Developers-এর তরফ থেকে। Android-এর জন্য WhatsApp-এর লেটেস্ট বিটা ভার্সনেই এই ফিচারটি পরিলক্ষিত হয়। WhatsApp বিটা ভার্সন 2.21.21.6-এর APK বিশ্লেষণ থেকে জানা গিয়েছে, এই নতুন কমিউনিটি ফিচারের মধ্যে থাকছে সোশ্যাল মিডিয়া ফাংশনালিটি, যা WhatsApp Group ফিচার্সের থেকে অনেকাংশেই আলাদা। এদিকে আবার WABetaInfo-র রিপোর্টে দাবি করা হয়েছে, গ্রাহকদের জন্য অ্যাপের মধ্যেই চ্যাটিংয়ের আরও অরগ্যানাইজ পদ্ধতি হল এই কমিউনিটি ফিচার।


রিপোর্টে আরও বলা হচ্ছে, WhatsApp Groups এই মুহূর্তে ভারত এবং ব্রাজিলের মতো দেশে খুবই জনপ্রিয় এবং সেই সব ইউজাররাই এই কমিউনিটির মাধ্যমে গ্রুপগুলিকে আরও অর্গ্যানাইজ করতে পারবে। রিপোর্টে পরিষ্কার ভাবে উল্লেখ করে বলা হচ্ছে, কমিউনিটির অন্দরেই বিভিন্ন গ্রুপ হোস্টিং করতে পারবেন ইউজাররা। যদিও এই সবই জল্পনা। কারণ, এই কমিউনিটিজ় ফিচার সম্পর্কে WhatsApp-এর তরফ থেকে অফিসিয়ালি কিছুই ঘোষণা করা হয়নি। এখনও পর্যন্ত আসন্ন এই ফিচার সম্পর্কে যা তথ্য পাওয়া গিয়েছে, তার পুরোটাই XDA-র রিসার্চের সূত্র ধরে।


XDA রিপোর্টে আরও বলা হচ্ছে, এই কমিউনিটি ফিচারের মধ্যেই থাকবেন গ্রুপের মালিক বা কমিউনিটির মালিক। তিনি আবার সেই কমিউনিটির মধ্যেই বিভিন্ন ইউজারকে কমিউনিটি ম্যানেজারের দায়িত্ব দেওয়া হবে। কমিউনিটি ম্যানেজারের কাজই হবে সেই কমিউনিটি বা গ্রুপটিকে আরও সংগঠিত করা এবং তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ হাতে নেওয়া। বড় থেকে ছোট সমস্ত কমিউনিটিতেই যাতে নির্দিষ্ট কোনও মেসেজ পৌঁছে যায়, সেই লক্ষ্যেই কাজ করে যাবেন কমিউনিটি ম্যানেজাররা।সব মিলিয়ে এখনও পর্যন্ত যে বিষয়টায় নিশ্চিত হওয়া যেতে পারে তা হল, WhatsApp Group ফিচার বন্ধ হয়ে যাচ্ছে।