ভারত-সহ গোটা বিশ্বে লঞ্চ হল Windows 11! আপনার ডিভাইস কি আদৌ আপডেট পাবে ?



Gamebazz ডেস্ক: দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে মঙ্গলবার 5 অক্টোবর ভারত-সহ বিশ্বের সব দেশে লঞ্চ হয়ে গেল Windows 11। ইতিমধ্যেই বিভিন্ন কম্পিউটারে আপডেটও পাঠাতে শুরু করে দিয়েছে Microsoft। এর আগে অনেকেই Windows 11 বিটা ভার্সন ইনস্টল করলেও এবার স্টেবল আপডেট হাজির হল। 


নতুন অপারেটিং সিস্টেমের ফাইনাল ভার্সনে থাকছে একগুচ্ছ আকর্ষণীয় ফিচার্স। এছাড়াও, Windows 11-এর লুক ঢেলে সাজিয়েছে Microsoft। ডিজাইন পরিবর্তনের মধ্যে উল্লেখযোগ্য হল, Windows 11-এর Start Menu এক্কেবারে স্ক্রিনের মাঝখানে চলে আসা। পাশাপাশিই আবার গোটা অপারেটিং সিস্টেমেই রাউন্ডেড কর্নার ব্যবহৃত হয়েছে। টাচ স্ক্রিন ডিভাইস ব্যবহারের জন্য ডিজাইনে বিশেষ নজর দেওয়া হয়েছে। 


Microsoft অ্যাকাউন্ট সেট আপ করুন এই উপায়ে


একটাই অ্যাকাউন্ট আপনার ডিভাইসের সব অ্যাকাউন্টকে সংযুক্ত করবে। Office, OneDrive, Edge, Microsoft Store-এর মতো সার্ভিসগুলি একটি মাত্র অ্যাকাউন্টের মাধ্যমে ব্যবহার করা যাবে। যেই আপনি Windows 11 ডিভাইসে নিজের Microsoft অ্যাকাউন্টের মাধ্যমে লগ-ইন করবেন, আপনার সব ডেটা নতুন অপারেটিং সিস্টেমে চলে আসবে।


ফাইল ব্যাকআপ ও রিকভারি তৈরি করবেন কী ভাবে?


Windows 11 আপডেটে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে, সাবধান থাকতে তো কোনও আপত্তি নেই! আর তাই আপডেট ইনস্টল করার আগে কম্পিউটারের সব গুরুত্বপূর্ণ ফাইল ব্যাকআপ করে নিন। কারণ, ইনস্টলের সময় কোনও সমস্যার সম্মুখীন হলে আপনার সব জরুরি ফাইল ডিলিট হয়ে যেতে পারে। তাই, আপডেটের আগে ফাইল ব্যাকআপ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনে ক্লাউড ব্যাকআপের সাহায্যও নিতে পারেন।


এছাড়াও, চাইলে USB ড্রাইভে একটি রিকভারি ড্রাইভ তৈরি করতে পারেন। Windows 11 ইনস্টলের সময় কোনও সমস্যার সম্মুখীন হলে এই রিকভারি ড্রাইভের মাধ্যমে ফের Windows 10 ইন্সটল করে নিতে পারবেন। তবে, কোন ফাইল করাপ্ট করলে তা রিকভারি ড্রাইভের মাধ্যমে রিকভার করা যাবে না। নিজের Windows 10 কম্পিউটারে Settings > Windows Update ওপেন করে Windows 11 আপডেট ম্যানুয়ালি দেখে নিতে পারবেন।


আপনার ডিভাইস কি আদৌ Windows 11 আপডেট পাবে?


প্রায় সব Windows 10 ল্যাপটপেই Windows 11 আপডেট করা যাবে। Microsoft PC Health Check অ্যাপ থেকে আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে Windows 11 আপডেট আসবে কি না, তা জেনে নেওয়া যাবে। Windows 11 চলার জন্য ন্যূনতম কী কী হার্ডওয়্যার প্রয়োজন হবে, তা-ও ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে Microsoft-এর তরফ থেকে। Windows 11 চলার জন্য কম্পিউটারে থাকতে হবে 1Ghz প্রসেসর, 4GB RAM ও 64GB স্টোরেজ। সেই সঙ্গেই আবার থাকতে হবে গ্রাফিক্স কার্ডে DirectX 12 সাপোর্ট। শুধু তাই নয়। এই উইন্ডোজ ১১ আপডেট পেতে আপনার ল্যাপটপে TPM ভার্সন 2.0 থাকতে হবে। আবার ডিসপ্লেতে থাকতে হবে অন্তত 720p রেজ়োলিউশন। এছাড়াও, আপগ্রেডের সেরা অভিজ্ঞতার জন্য কম্পিউটারে Windows 10 20H1 ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে Microsoft-এর তরফ থেকে।