আধার কার্ডে কারচুপি রুখতে বড় সিদ্ধান্ত UIDAI-র! নিয়ম না মানলে কঠোর শাস্তি



Gamebazz ডেস্ক: আধারের মাধ্যমে প্রতারণা করলে এবার বড়সড় জরিমানার কথা ঘোষণা করল UIDAI। তার জন্য কেন্দ্রের তরফ থেকে UIDAI-কে বিশেষ অফিসার নিয়োগেরও নির্দেশ দেওয়া হয়েছে। আধারের মাধ্যমে কোনও রকম প্রতারণা করলে সর্বোচ্চ 1 কোটি টাকা পর্যন্ত জরিমানা করতে পারবেন UIDAI আধিকারিক।


সরকার UIDAI-কে আধার ইকোসিস্টেমের সঙ্গে কাজ করা সংস্থাগুলিকে শাস্তি দেওয়ার জন্য অবহিত করেছে। যারা UIDAI-এর নিয়ম ও প্রবিধানগুলি মেনে চলতে ব্যর্থ হয় বা হবে, মূলত তাদের জন্য এই শাস্তি প্রযোজ্য হবে। এই আইনের অধীনে সরকার কর্তৃক বিজ্ঞাপিত সর্বশেষ নিয়ম অনুসারে, এর মধ্যে কয়েকটি ক্ষেত্রে জরিমানা 1 কোটি টাকা পর্যন্ত যেতে পারে। প্রসঙ্গত, UIDAI (অ্যাডজুডিকেশন অফ পেনাল্টিস) আইন 2021, আসলে 2019 সালে পাস হয়েছিল।


UIDAI দ্বারা নিযুক্ত বিচারকারী অফিসাররা এই বিষয়গুলির সিদ্ধান্ত নেবেন এবং লঙ্ঘনকারী সংস্থাগুলির উপর 1 কোটি টাকা পর্যন্ত আধার কার্ড জরিমানা ধার্য করতে পারবেন৷ 2019 সালে আইনটি পাস হওয়ার সময় বলা হয়েছিল, 'গোপনীয়তা রক্ষা করার জন্য এবং UIDAI-এর স্বায়ত্তশাসন নিশ্চিত করার লক্ষ্যে এটি মোকাবিলা করা প্রয়োজন।'


UIDAI একটি নিয়ন্ত্রকের মতোই ক্ষমতা পায় - এই বিষয়টাই নিশ্চিত করার জন্য ভারত সরকার আধার এবং অন্যান্য (সংশোধনী) আইন, 2019 নিয়ে এসেছিল। পাশাপাশি আধারের সঙ্গে যুক্ত দেওয়ানি জরিমানা UIDAI-কে তার ডেটাবেসের ব্যবহার আরও ভালো ভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।


অন্য দিকে, ব্যবহারকারীরা নিজেদের আধার কার্ড সুরক্ষিত রাখতে নিয়মিত বিভিন্ন সুরক্ষা কবচ ব্যবহার করতে পারেন। UIDAI-এর তরফ থেকে জানানো হয়েছে, আধার ব্যবহারকারীরা প্রতারকদের হাত থেকে বাঁচতে নিজেদের আধার পরীক্ষা চালিয়ে যেতে পারেন। আধার ওয়েবসাইট থেকে খুব সহজেই এই কাজ করা যাবে। এছাড়াও, চাইলে স্মার্টফোনে mAadhaar অ্যাপ থেকেও করা যাবে এই কাজ। স্মার্টফোনে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করা যাবে এই অ্যাপ।