স্বামী-স্ত্রী প্রতি মাসে পাবেন 10 হাজার, সরকারি এই স্কিমের ব্যাপারে জানেন তো ?



Gamebazz ডেস্ক: যারা বেসরকারি চাকরি করেন, তাঁরা কমবেশি সকলেই একধরণের অনিশ্চয়তায় ভোগেন। তাই তাঁরা চান অবসরের পর ভালো জীবন কাটাতে যেন সমস্যায় না পড়তে হয়। আর এই কারণেই বিনিয়োগের নানা জায়গা খোঁজেন তাঁরা। অনেকেরই এ ক্ষেত্রে লক্ষ্য থাকে অল্প পরিমাণে বিনিয়োগ করা। এক্ষেত্রে Atal Pension Yojana একটি দারুণ স্কিম। এই স্কিমে গ্যারান্টেড মাসিক পেনশন পাওয়া যায়।


Atal Pension Yojana লঞ্চ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 2015 সালে কলকাতায় এই স্কিম লঞ্চ করা হয়েছিল। এই যোজনার আওতায় স্বামী ও স্ত্রী দু'জনেই সুবিধা পেতে পারেন। যদি স্বামী ও স্ত্রী দুজনেই আলাদা আলাদা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে 10 হাজার টাকা প্রতি মাসে পাওয়া যেতে পারে। বর্তমানে এই স্কিমে 1000-5000 টাকার মাসিক পেনশনের গ্যারান্টি থাকে। 40 বছরের নিচে থাকা ব্যক্তিরা এই স্কিমে আবেদন করেত পারেন। 60 বছর পর থেকে এই স্কিমে পেনশন পাওয়া যায়।


বার্ষিক 60,000 টাকার পেনশন


এই স্কিমের আওতায় প্রতি মাসে অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণে অর্থ জমা রাখার পরে 1 হাজার থেকে 5 হাজার টাকা মাসিক পেনশন পাওয়া যায়। এই স্কিমে 6 মাসে মাত্র 1239 টাকা বিনিয়োগ করতে হয়। প্রতি মাসে 5000 টাকা আজীবন পেনশনের গ্যারান্টি অর্থাৎ 60 বছর বয়সের পরে বার্ষিক 60,000 টাকা পাওয়া যেতে পারে।


প্রতি মাসে দিতে হবে 210 টাকা


বর্তমান নিয়ম অনুসারে, যদি 18 বছর বয়সে কোনও ব্যক্তি এই স্কিমে নিবেশ করতে চায় এবং পেনশনে 5000 টাকা পেতে চায়, তবে প্রতি মাসে 210 টাকা দিতে হবে। যদি একই টাকা প্রতি তিন মাসে দেওয়া হয়, তাহলে 626 টাকা দিতে হবে এবং 1,239 টাকা দিতে হবে প্রতি ছ'মাসে একবার দিলে। অন্যদিকে মাসে মাত্র 42 টাকা করে বিনিয়োগ করলে 60 বছর পরে কোনও ব্যক্তি সর্বোচ্চ 1000 টাকা করে পেতে পারেন। বিশেষজ্ঞরা বলেন, কম বয়স থেকে এই স্কিমে বিনিয়োগ করা উচিত।


এই স্কিমে বিনিয়োগ করার ক্ষেত্রে কোনও বিনিয়োগকারী মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক, বাৎসরিক যে কোনও একটি বিনিয়োগ বেছে নিতে পারেন। আয়কর দাতাদের কাছে এই স্কিম সুবিধাজনক হিসেবে প্রমাণিত হয়। কারণ, এই স্কিমে আয়করের ধারা 80CCD এর আওতায় কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। একজন সদস্যের নামে শুধুমাত্র একটি অ্যাকাউন্টই খোলা যাবে।