সন্তানের জন্য আধার কার্ড করবেন ভাবছেন? রেজিস্ট্রেশন করুন সহজ উপায়ে



Gamebazz ডেস্ক: বর্তমানে সচিত্র পরিচয়পত্র হিসেবে অন্য়তম গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আধার কার্ড। বর্তমানে প্রায় সব সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে আধার কার্ড প্রয়োজন তাই শিশুদেরও আধার কার্ড করা প্রয়োজন।


আধার কার্ড যে শুধুমাত্র ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বা প্রবীণ নাগরিকদের পেনশন দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয় তা নয়। শিশুদের ক্ষেত্রেও একাধিক কাজে ব্যবহৃত হয় আধার কার্ড। স্কুলে ভর্তি থেকে শুরু করে কোনও বৃত্তি পাওয়ার ক্ষেত্রে আধার কার্ডের ব্যবহার রয়েছে। তাই শিশুদের ক্ষেত্রে আধার কার্ড (Aadhaar) করা অত্য়ন্ত গুরুত্বপূর্ণ ।


5 বছরের কম বয়সীদের ক্ষেত্রে আধার কার্ড বানানো সম্ভব। সেক্ষেত্রে আধার কার্ড একটু ভিন্ন হয়। এবং আধার কার্ডের রং হয় নীল। এই ধরনের আধারকে বলা হয় বাল আধার কার্ড। আপনার বাড়িতে যদি 5 বছরের নীচে কোনও শিশু থাকে এবং তার যদি আধার কার্ড না হয়ে থাকে তাহলে তার আধার কার্ড করানো জরুরি।


বাল আধার নিয়ে সম্প্রতি একটি আপডেট দিয়েছে UIDAI। twitter-এ তারা জানিয়েছে যে কেউ আধারের জন্য় এনরোল করতে পারে। এবং শিশুদের বাল আধার (Baal Aadhaar) কার্ড করানোর জন্য শুধুমাত্র জন্ম শংসাপত্র এবং বাবা ও মায়ের আধার কার্ড প্রয়োজন। তবে 5বছর পর শিশুর যাবতীয় তথ্য় আপডেট করা বাধ্য়তামূলক।


এর পাশাপাশি UIDAI এর তরফে আরও জানানো হয়েছে বাল আধার (Baal Aadhaar) কার্ডের সময়সীমা ৫ বছর। শিশুর বয়স ৫ বছর পেরিয়ে গেলে ওই কার্ডের মধ্য়ে যদি সব তথ্য় আপডেট করা না হয় এবং বায়ো মেট্রিক আপডেট না হয়ে থাকে তাহলে কার্ডটি কোনও কাজে লাগবে না।


বাল আধার (Baal Aadhaar) কার্ডের রেজিস্ট্রেশনের জন্য শিশুর পিতা-মাতাকে স্থানীয় কোনও আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। এক্ষেত্রে শিশুর কোনও তথ্য দিতে হবে না। শুধুমাত্র শিশুর বাবা ও মায়ের তথ্য জমা করতে হবে। ৫ বছর হয়ে যাওয়ার পর শিশুকে এনরোলমেন্ট সেন্টারে নিয়ে যেতে হবে। এবং তার মুখের ছবি বায়োমেট্রিক আপডেট করা প্রয়োজন।