না ফেরার দেশে সুব্রত মুখোপাধ্যায়! মহাকাশে রয়ে যাবে তাঁর বার্তা



Gamebazz ডেস্ক: "নমস্কার বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হোক।" এই বার্তাই মহাকাশে পাঠিয়েছিলেন সুব্রত মুখোপাধ্যায়। সেই বার্তা নিয়ে সৌরজগৎ ছেড়ে মহাবিশ্বে ঘুরে বেড়াচ্ছে মহাকাশযান ভয়জার ওয়ান। ১৯৭৭-এর পাঁচ সেপ্টেম্বর মহাবিশ্বের রহস্য বুঝতে নাসা উৎক্ষেপণ করেছিল ভয়জার ওয়ান। ৪৪ বছর ধরে মহাকাশে ছুটে বেড়াচ্ছে সেই যান। এই মুহূর্তে পৃথিবীর সঙ্গে তার দূরত্ব ২৩ হাজার ১৯২ বিলিয়ন কিমি।সৌরজগৎ পেরিয়ে এখন এই যান রয়েছে ইন্টারস্টেলার স্পেসে।


ভয়জার ওয়ানে গোল্ডেন ভয়েসের দায়িত্বে ছিলেন কর্নেলি বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানী কার্ল সাগান। তাঁর ভাবনায় আসে, এই মহাকাশযান যদি কখনও কোনও ভিনগ্রহীদের সন্ধান পায় তাহলে তার জন্য কিছু বার্তা পৃথিবীর তরফ থেকে দিয়ে রাখা উচিত। এক বছর ধরে গবেষণা চালিয়ে তিনি বিশ্বের বেশ কিছু শব্দ পছন্দ করেন। যার মধ্যে রয়েছে তিমির ডাক, শিশুর কান্না। বাছা হয় বাখ, মোৎসার্ট, বেঠোফেন, বিটলসের সঙ্গীতের অংশ।


এ ছাড়া ৫৫টি প্রাচীন ও আধুনিক ভাষা চিহ্নিত করেন তিনি। প্রতিটি ভাষাতেই শান্তির বার্তা দেওয়া হয়। ইংরেজিতে বার্তা দিয়েছিলেন রাষ্ট্রসঙ্ঘের তৎকালীন মহাসচিব কার্ল ওয়াল্ডহেম। মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের বক্তব্যও ছিল তাতে। প্রচীন গ্রিক, পর্তুগিজ, কাতোনিজ, রুশ, স্প্যানিশ, আরবির মতো ভাষার সঙ্গে সেখানে ছিল হিন্দি, পাঞ্জাবি এবং বাংলাও। বাংলায় বার্তা দিয়েছিলেন সুব্রত মুখোপাধ্যায়। তাঁর মন্তব্য ছিল, নমস্কার, বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হোক (Hello! Let there be peace everywhere )।


না ফেরার দেশে পৌঁছে গিয়েছেন সুব্রত মুখোপাধ্যায়। তাঁর বক্তব্য কিন্তু রয়ে যাবে সেই না ফেরার দেশ, মহাবিশ্ব, মহাকাশে।