বিরাট লাভ! সামান্য বিনিয়োগে মাসে আয় 2 লাখ, জানুন বিস্তারে



Gamebazz ডেস্ক: করোনার সময়ে বহু লোকেরই চাকরি চলে গিয়েছে। এছাড়া, অনেকেই নিজেদের ব্যবসায় ডুবেছেন। এবার তাঁদের জন্য রয়েছে একটি ধামাকাদার ব্যবসার আইডিয়া। এই ব্যবসা করতে আপনার প্রচুর মূলধনের প্রয়োজন পড়বে না। এর জন্য দরকার হবে বাৎসরিক মাত্র 25000 টাকা। এই বিনিয়োগেই মাসিক 2 লাখ টাকা আয় করতে পারবেন ব্যবসায়ী।


মৎস্য চাষ


মৎস্য চাষ সম্পর্কিত এমন কিছু ব্যবসা রয়েছে যা থেকে কয়েক লাখ টাকা মাসে আয় করা যায়। যে কারণে সাধারণ কৃষিজীবী পরিবার থেকেও অনেকে মৎস্য চাষে আগ্রহ দেখাচ্ছে। পাশাপাশি, মৎস্য চাষিদের উৎসাহিত করতে সরকারের তরফেও নানাভাবে উৎসাহ দেওয়া হচ্ছে।


সরকারি সাহায্য


মৎস্য চাষিদের উৎসাহিত করতে মৎস্য চাষকে ছত্তিশগড়ে কৃষির মর্যাদা দেওয়া হয়েছে। এমনকি মৎস্যচাষিদের বিনা সুদের হারে লোনও দেওয়া হয়। মৎস্য চাষিদের আরও উৎসাহিত একের পর এক প্রকল্পের উদ্যোগ নিচ্ছে বিভিন্ন রাজ্য সরকার।


ব্যবসায় নতুন পদ্ধতিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে


যারা এই ব্যবসা করার কথা ভাবছেন, বা যারা ইতিমধ্য়ে এই ব্যবসা শুরু করেছেন তাঁদের ব্যবসা আরও বাড়তে পারে। বর্তমানে বায়োফ্লক পদ্ধতিতে (Biofloc Technique) মৎস্য চাষ অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। এই পদ্ধতিতে মাছ চাষ করে বহু মৎস্য চাষি কয়েক লাখ টাকা ইনকাম করছেন।


এই পদ্ধতিতে কী ভাবে কাজ হয়?


এই পদ্ধতিতে 10-15 হাজার লিটার জলে মাছ চাষ করা হয়। অল্প জল হওয়ায় বিপুল পরিমাণে জায়গার প্রয়োজন পড়ে না। Biofloc Technique-এ মাছের মলকে প্রোটিনে রূপান্তিত করে। মাছেরা সেগুলিই আবার খায়। এরফলে মাছের খাবারের এক-তৃতীয়াংশ খরচ বাঁচে। National Fisheries Development Board-এর তথ্য অনুযায়ী, যদি সাতটি ট্যাঙ্ক দিয়ে এই পদ্ধতিতে ব্যবসা শুরু করতে চান, তবে 7 থেকে 8 লাখ টাকা খরচ হবে। তবে পুকুরেও এই মাছ চাষ করা সম্ভব।


আয় কত হবে?


মৎস্য চাষিদের উৎসাহ করতে বেশ কয়েকটি রাজ্যে এরজন্য মৎস্য চাষিদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। মাত্র 25 হাজার টাকায় এই ব্যবসা শুরু করা যেতে পারে। তবে এর জন্য নিজের একটি জমি থাকা প্রয়োজন। এতে সরকারি সাহায্যও পাওয়া যায়। কোনও ব্যক্তি এই মৎস্য চাষে 2 লাখ টাকা মাসে আয় করতে পারেন।