উৎসবের মরসুমে অ্যাকাউন্ট-এ টাকা নেই? ব্যাঙ্কিং এই সুবিধার মাধ্যমে আপনিও পারবেন টাকা তুলতে



Gamebazz ডেস্ক: উৎসবের মরসুমে মানুষ জমিয়ে কেনাকাটা করে। অনেকসময় তা বাজেটের বাইরে চলে যায়। এইরকম পরিস্থিতিতে, আপনাকে আপনার সঞ্চয়ের উপর ফোকাস করতে হবে, তবে ছোট অতিরিক্ত খরচের জন্য FD ভাঙা, LIC টাকা তোলা ইত্যাদি সঠিক বিকল্প নয়। এই পরিস্থিতিতে, বেতন ওভারড্রাফ্ট আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।


আপনি যদি চাকরি করেন, তাহলে ব্যাঙ্ক তার গ্রাহকদের বেতন ওভারড্রাফ্টের সুবিধা দেয়। এর আওতায়, আপনি অ্যাকাউন্টে থাকা টাকার পরিমাণের চেয়ে বেশি টাকা ব্যাঙ্ক থেকে তুলতে পারবেন। নিয়ম অনুযায়ী আপনি আপনার বেতনের চেয়ে তিনগুণ পর্যন্ত বেশি টাকা ব্যাঙ্ক  থেকে নিতে পারবেন। অর্থাৎ আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও টাকা তুলতে পারবেন।


বেতন ওভারড্রাফ্ট কি


এটি এক ধরনের ঋণ এবং এটি আপনার রেকর্ডের ভিত্তিতে দেওয়া হয়। এর পরিশোধের সুদও আপনাকে দিতে হবে। এর সুদ ক্রেডিট কার্ডের চেয়ে সস্তা এবং প্রতি মাসে এক থেকে তিন শতাংশ সুদ দিতে হয়।বেতন সীমা থেকে আপনি যে পরিমাণ টাকা উত্তোলন করবেন তার ভিত্তিতে সুদ দিতে হবে। 


অনেক ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টের সাথে ক্রেডিট করার জন্য ওভারড্রাফ্ট-র সুবিধা দিয়ে থাকে। এর অধীনে, কোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলেও তাকে একটি সীমা পর্যন্ত টাকা তুলতে দেওয়া হয়। বাড়ি, এফডি বা বীমা পলিসি জামানত হিসাবে রাখার পরে আপনি এই অর্থ পেতে পারেন। এখন ওভারড্রাফট সুবিধার সুবিধাও ইক্যুইটির মাধ্যমে পাওয়া যায়। এতে কোনো সুদমুক্ত মেয়াদ নেই।এমন পরিস্থিতিতে, যেদিন থেকে ওভারড্রাফ্ট সুবিধার জন্য টাকা তোলা হবে, সেদিন থেকেই সুদ ও ফি যোগ হতে শুরু করে।


টাকা তোলাও অনেক সহজ


এই ওভারড্রাফ্ট পূর্ব-অনুমোদিত এবং একটি লিমিট আছে. আপনি যে কোনো সময় মিনিটের মধ্যে টাকা তুলতে পারবেন। যাইহোক, প্রতিটি ব্যাঙ্কের নিজস্ব নিয়ম রয়েছে।ওভারড্রাফ্ট সুবিধার জন্য, আপনাকে প্রতি মাসে 1 থেকে 3 শতাংশ সুদ দিতে হবে। অর্থাৎ বার্ষিক 12 থেকে 30 শতাংশ সুদ দিতে হবে।