সুখবর: অ্যাকাউন্ট থেকে টাকা চুরি ঠেকাতে নয়া ব্যবস্থা RBI-র, পাবেন একাধিক সুবিধা



Gamebazz ডেস্ক: ব্যাঙ্কিং কাজকর্ম থেকে পড়াশোনা সবই এখন অনলাইনে। অনলাইন কার্যক্রম বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতারণার ঘটনাও ক্রমাগত বেড়েছে। সাইবার অপরাধীরা মানুষকে ঠকানোর কোনো সুযোগই ছাড়ে না, শুধু একটি ছোট ভুল আর আপনার কষ্টার্জিত সমস্ত টাকা প্রতারকদের হাতে। সেজন্য মানুষকে প্রতিনিয়ত সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়, কারণ প্রায় সময় দেখা যায় অ্যাকাউন্ট থেকে টাকা চুরি হলে মানুষ বুঝতে পারে না কী করতে হবে। এছাড়া ব্যাঙ্কে গিয়েও সময়মতো কাজ হয় না। কিন্তু এখন আপনাকে আর ব্যাঙ্কে যেতে হবে না কারণ এখন আপনি অনলাইনে কেন্দ্রের পোর্টালে সরাসরি আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারবেন।


ব্যাঙ্কিং জালিয়াতির ঘটনায় পুলিশে অভিযোগ থেকে শুরু করে ব্যাঙ্ক রিপোর্ট করা পর্যন্ত পুরো প্রক্রিয়াটি অনেক দীর্ঘ। আর এই দীর্ঘ প্রক্রিয়ার পরও কতদিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে, তা স্পষ্ট নয়। অতএব, সরকার এই সমস্ত সমস্যার জন্য একটি সেন্ট্রালাইজড পোর্টাল তৈরি করার প্রস্তুতি নিচ্ছে এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) এবং কেন্দ্রীয় সরকার এখন এই অনলাইন পোর্টালের উপর  কাজ করছে।


ব্যাঙ্কিং জালিয়াতির বিরুদ্ধে বড় পদক্ষেপ


-একটি সেন্ট্রালাইজড পোর্টাল তৈরির প্রস্তুতি

-ব্যাঙ্কিং জালিয়াতির সময় গ্রাহকরা পোর্টালে অভিযোগ করতে পারবেন

-জালিয়াতির তথ্য প্রথমে ব্যাঙ্ককে দিতে হবে।


ব্যাঙ্কিং জালিয়াতির ঘটনায় প্রথমে ব্যাঙ্ককে তার তথ্য দিতে হয়। কিন্তু যদি 30 দিনের জন্য ব্যাঙ্ক আপনার অভিযোগের উপর কোনও ব্যবস্থা না নেয়, তাহলে আপনি সমন্বিত ন্যায়পালের কাছে যেতে পারেন। সরকার ইন্টিগ্রেটেড ওম্বুড বা সমন্বিত ন্যায়পাল প্রকল্প চালু করেছে। এর আওতায় এখন সেন্ট্রালাইজড ব্যবস্থা গ্রহণ করার প্রস্তুতি চলছে। যার সাহায্যে গ্রাহকরা সরাসরি অনলাইনে প্রতারণার অভিযোগ করতে পারবেন।


ইন্টিগ্রেটেড ওম্বুড স্কিম কি?


ইন্টিগ্রেটেড ওম্বুড সিস্টেম এলাকা অনুযায়ী বিভক্ত ছিল। যেখানে সমস্যা আছে সেই এলাকার ন্যায়পাল তা দেখে (উদাহরণ- যদি পাঞ্জাবে ব্যাঙ্কিং জালিয়াতি হয়, তাহলে ন্যায়পাল সেখানে দেখবে) সরকার একটি কেন্দ্রীভূত ব্যবস্থা আনার প্রস্তুতি নিচ্ছে, যার অধীনে সমন্বিত ন্যায়পাল স্কিম তৈরি করা হয়েছে।এর অধীনে, আপনি একটি ইমেল, একটি ঠিকানা এবং পোর্টালের মাধ্যমে আপনার অভিযোগ নথিভুক্ত করতে সক্ষম হবেন।


সামাজিক যোগাযোগ মাধ্যমেও করা যাবে অভিযোগ


বর্তমানে, গ্রাহকরা এই তিনটি উপায়ে তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারেন, তবে আরবিআই আগামী সময়ে একটি নতুন স্কিম আনার প্রস্তুতি নিচ্ছে। যার আওতায় গ্রাহকরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের অভিযোগ জানাতে পারবেন। প্রথমে আপনাকে নিয়মিত সংস্থাগুলির কাছে অভিযোগ জানাতে হবে, কিন্তু যদি 30 দিনের মধ্যে আপনার অভিযোগের বিষয়ে কোনও ব্যবস্থা নেওয়া না হয় বা আপনি সেই পদক্ষেপে সন্তুষ্ট না হন, তাহলে আপনি এই পোর্টালে লগইন করতে পারেন এবং ইমেল পাঠাতে পারেন।


এছাড়াও একটি কল সেন্টার করার পরিকল্পনা করা হচ্ছে, যেখানে গ্রাহকরা ফোন করে তাদের সমস্যা বলতে পারবেন। এই কল সেন্টারটি শুরুতে সপ্তাহে 5 দিন সকাল 9.30টা থেকে বিকাল 5.30টা পর্যন্ত কাজ করবে। কিন্তু RBI-এর স্কিম হল আগামী সময়ে এটি 7 দিনের জন্য চালানো হবে। যাতে গ্রাহকরা সহজেই তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারেন।