বড় ঘোষণা IOCL-এর! আধার কার্ড দেখালে তৎক্ষণাৎ মিলবে LPG গ্যাস কানেকশন



Gamebazz ডেস্ক: LPG গ্যাস কানেকশন নিতে এবার চাইলে বড় সুযোগ। গ্রাহকদের জন্য বিশেষ সুবিধার ঘোষণা করলেন Indian Oil Corporation Limited’s (IOCL)। যে কোনও গ্রাহক এবার থেকে আধার কার্ড দেখিয়েই নিতে পারেন LPG কানেকশন। Indian Oil নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মারফৎ এই তথ্য জানিয়েছে। গ্যাস কানেকশন নিতে আধার ছাড়া অন্য কোনও নথির প্রয়োজন হবে না।


Indian Oil Corporation Limited-এর তরফে বলা হয়েছে কেউ যদি নতুন LPG কানেকশন নিতে চান, সেক্ষেত্রে আধার কার্ড দেখিয়ে কানেকশন নিতে পারেন। প্রাথমিকভাবে গ্রাহক LPG-তে ভর্তুকি পাবেন না। তবে পরে গ্রাহক ঠিকানা প্রমাণ জমা দিতে পারেন। ঠিকানা প্রমাণ জমা দিলে পরবর্তীতে ভর্তুকি পেতে থাকবেন গ্রাহক। এমনকি কোনও গ্রাহক অত্যন্ত দ্রুত কানেকশন পেতে চান, তবে তিনি আধার নম্বরের মাধ্যমে কানেকশন পেতে পারেন।


আধার দেখিয়ে কানেকশন নেওয়ার এই স্কিমটি সব ধরনের সিলিন্ডারের ক্ষেত্রেই প্রযোজ্য থাকছে বলে জানানো হয়েছে। তবে এর মধ্যে কমার্শিয়াল সিলিন্ডারকে ধরা হয়নি। ডবল সিলিন্ডার, 14.2 কেজির সিলিন্ডার, 5 কেজির সিলিন্ডার কানেকশন নিতে হলে শুধুমাত্র আধার নম্বর হলেই চলবে। FTL (Free Trade LPG) সিলিন্ডারের ক্ষেত্রেও প্রযোজ্য।


কী ভাবে এই LPG কানেকশন পাবেন?


এরজন্য প্রথমে কোনও ব্যক্তিকে কাছের গ্যাস এজেন্সিতে যেতে হবে।


এরপর LPG কানেকশন নিতে ফর্ম ফিল আপ করতে হবে।


ফর্মে আধারের নানা তথ্য উল্লেখ করতে হবে। একইসঙ্গে আধারের একটি ফটোকপিও এর সঙ্গে যুক্ত করতে হবে। ফর্মে গ্রাহককে তাঁর বাড়ির ঠিকানা উল্লেখ করতে হবে। এরপর সেই ফর্মে সাইন করতে হবে।


এরপরেই দ্রুত LPG কানেকশন দেওয়া হবে। তবে শুধুমাত্র আধার কার্ড দেখালে তিনি ভর্তুকি পাবেন না। তখন তাঁকে LPG সিলিন্ডারের পুরো দাম দিতে হবে।


পরে ঠিকানার প্রমাণপত্র দিলে তিনি ভর্তুকির সুবিধা নিতে পারবেন। যতদিন ঠিকানার প্রমাণপত্র জমা দেওয়া হবে না, ততদিন LPG-এর পুরো সিলিন্ডার নিতে গ্রাহককে পুরো টাকাই জমা দিতে হবে। পরে ঠিকানার প্রমাণপত্র জমা দিলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি জমা পড়তে থাকবে।


অন্যদিকে, কয়েকদিন  আগেই দাম বেড়েছে রান্নার গ্যাসের। এক লাফে 266 টাকা বেড়েছে গ্য়াসের দাম। ফলে বাণিজ্যিক গ্য়াসের দাম বেড়ে দাঁড়িয়েছে 2000.50 টাকা। তবে বাণিজ্যিক গ্যাসের দাম বাড়লেও স্বস্তির খবর, গার্হস্থ্য সিলিন্ডারের দাম বাড়ানোর কোনও ঘোষণা করা হয়নি।