বড় খবর! এখন অফলাইনে করা যাবে আধার কার্ড ভেরিফিকেশন



Gamebazz ডেস্ক: দেশবাসীর জন্যে দারুন খবর দিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।এবার ডিজিটাল সাইন নথি শেয়ার করে অফলাইনে আধার যাচাই করা যাবে। এই নথিতে ব্যবহারকারীর আধার নম্বরের শেষ চারটি সংখ্যা থাকবে। সরকারের জারি করা নয়া নিয়ম থেকে এ তথ্য জানা গেছে।


8 নভেম্বর আধার (Authentication and Offline Verification) রেগুলেশন-2021 অনুযায়ী বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল এবং মঙ্গলবার অফিসিয়াল ওয়েবসাইটে তা প্রকাশিত হয়েছে। এতে, e-KYC প্রক্রিয়ার জন্য আধার অফলাইন যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একটি বিশদ প্রক্রিয়া তৈরি করা হয়েছে।


আধার যাচাইয়ের কয়টি পদ্ধতি আছে?


UIDAI, QR কোড যাচাইকরণ, আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি যাচাইকরণ, ই-আধার যাচাইকরণ, অফলাইন কাগজ-ভিত্তিক যাচাইকরণ এবং সময়ে সময়ে কর্তৃপক্ষ কর্তৃক প্রবর্তিত অন্য যেকোন ধরনের অফলাইন যাচাইকরণ চালু করেছে।


যাচাইয়ের অন্যান্য প্রক্রিয়া যেমন ওয়ান-টাইম পিন এবং বায়োমেট্রিক ভিত্তিক প্রমাণীকরণও অফলাইন বিকল্পগুলি চালু থাকবে।আধার ডেটা যাচাই করার জন্য অনুমোদিত সংস্থাগুলি প্রমাণীকরণের যে কোনও উপযুক্ত পদ্ধতি বেছে নিতে পারে এবং নিরাপত্তা বাড়ানোর জন্য একাধিক ফ্যাক্টর প্রমাণীকরণও বেছে নিতে পারে।