ফোনে স্পেস নেই বলে ছবি ডিলিট করছেন? ব্যাক আপ নিয়ে রাখতে পারেন Google Photos-এ



Gamebazz ডেস্ক: আজকাল সবই অনলাইনে।পড়াশোনা থেকে অফিসের মিটিং,পরীক্ষার প্রিপারেশন থেকে রান্নার প্রিপারেশন, মুঠোফোন ছাড়া বাঁচা দায়। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে যতই বেশি মেমোরির ফোন কেনা হোক না কেন, কয়েক বছরে, অনেকের তো কয়েক মাসেই তা শেষ হয়ে যায়। ফলে অগত্যা পছন্দের ছবি, ভিডিও কিছু বাছাই করেই ডিলিট করে ফোনের স্পেস খালি করতে হয়। যেহেতু ছবি মেমোরির থেকেও বেশি করে জীবনের এক একটা অঙ্গ তাই তা ডিলিট করতেও কষ্ট হয়। এমন পরিস্থিতি যদি আপনার ফোনেও হয় তা হলে অনায়াসেই তা স্টোর করে রাখতে পারেন Google-এর সাহায্যে। ব্যাক আপ নিয়ে রাখতে পারেন Google Photos-এ। যদি আপনার ফোনে আগে থেকেই Google Photos থাকে, তা হলে শুধু ব্যাক আপ ও Sync অন করলেই আপনার ফোনের ফোটো ও ভিডিও সেভ হয়ে থাকবে। যদি আপনি তা ডিলিটও করে দেন, তা হলেও তা ৬০ দিন পর্যন্ত ট্র্যাশে থেকে যাবে। ৬০ দিন পরে যা সম্পূর্ণ ভাবে ডিলিট হয়ে যাবে।


অ্যান্ড্রয়েড ব্যবহারকারীই শুধু নয়, Google photos-এ ব্যাক আপ নিয়ে রাখতে পারে iPhone ও iPad ব্যবহারকারীরাও। যদি আপনি iPhone বা iPad ব্যবহারকারী হন, তা হলে ১৫০০টি ছবি, ভিডিও মিলিয়ে ব্যাক আপ নিয়ে রাখতে পারেন। যদি ডিলিট করতে চান সাময়িক ভাবে করতে পারেন, পরে চাইলে আবার রিস্টোর করে নিতেও পারেন।


কী ভাবে করবেন এই ব্যাক আপ? 

-Google photos-এ ব্যাক আপ নিতে গেলে প্রথমেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারী বা iPhone ও iPad ব্যবহারকারীকে Google Photos ডাউনলোড করতে হবে


-তার পর নিজের Google Account-এ লগ ইন করতে হবে


-যে ফটো বা ভিডিওটি ডিলিট করতে চান তার উপর ক্লিক করে হোল্ড করে রাখতে হবে


-তার পর ডিলিট অপশনে ক্লিক করতে হবে


-মাথায় রাখতে হবে যে ফটোটি ডিলিট করা হচ্ছে সেটি ৬০ দিনের জন্য ট্র্যাশে থেকে যাবে, পরে পুরোপুরি ডিলিট হয়ে যাবে


-এক্ষেত্রে ব্যাক আপ না নিয়ে যদি ডিলিট করা হয় তা হলে ছবি বা ভিডিওটি ৩০ দিনের জন্য ট্র্যাশে থাকবে এবং পরে ডিলিট হয়ে যাবে


-এছাড়াও অনেক সময় এই ধরনের ছবি ও ভিডিওগুলি রিমুভেবল মেমোরি কার্ডে সেভ হয়ে থাকে। যদি এগুলি ডিলিট করতে হয় তা হলে গ্যালারি অ্যাপে যেতে হবে।


যদি ফোন থেকে সম্পূর্ণভাবে কিছু ডিলিট করতে চান-


১. এর জন্য আপনার অ্যান্ড্রয়েড, iPhone বা iPad থেকে Google Photos-এ যেতে হবে। গুগল অ্যাকাউন্টে যেতে হবে


২. যে ফটো বা ভিডিওটি ডিলিট করতে চান, তার উপর ক্লিক করে ডিলিট ফ্রম ডিভাইজে ক্লিক করতে হবে


কী ভাবে ডিলিট হয়ে যাওয়া ফটো-ভিডিও রিস্টোর করবেন-


১. Google Photos-এ যেতে হবে। সেখানে নিচে লাইব্রেরি অপশন আসবে, সেখান থেকে ট্র্যাশে যেতে হবে


২. যে ফটো বা ভিডিওগুলি রিস্টোর করতে চান তাতে ক্লিক করে হোল্ড করে রাখতে হবে


৩. নিচে রিস্টোর অপশন আসবে, সেখান থেকে রিস্টোর করতে হবে, তা হলেই ছবি ও ভিডিওগুলি ফিরে আসবে ফোনের গ্যালারিতে


যদি কোনও ছবি বা ভিডিও লাইব্রেরিতে না পাওয়া যায় তা হলে ধরে নিতে হবে সেটি বা সেগুলি পুরোপুরি ভাবে ডিলিট হয়ে গিয়েছে এবং রিস্টোর করা আর সম্ভব নয়।