আপনি কি IRCTC পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? ফিরে পেতে সম্পূর্ণ প্রক্রিয়া দেখুন



Gamebazz ডেস্ক: ভারতীয় রেলে ভ্রমণ করা এখন আরও সহজ এবং আরামদায়ক। আর এই কাজটির সরলীকরণ হয়েছে IRCTC সহায়তায়। সে ক্ষেত্রে আমাদের নির্দিষ্ট স্থানে ভ্রমণে যেতে হলে, যা করতে হবে তা হল প্রথমে একটি গন্তব্য বাছাই করা এবং সেই অনুসারে টিকিট বুক করা। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই কাজটি দ্রুত এবং সহজেই করা সম্ভব। আর তার জন্যে IRCTC অ্যাকাউন্ট থাকা জরুরি। যাদের এই অ্যাকাউন্ট নেই বানাতে হবে, আর যাদের আছে তাদের ইউজার নেম, পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। 


কিন্তু আমাদের সকলের বিভিন্ন প্ল্যাটফর্মে যে পরিমাণ অনলাইন অ্যাকাউন্ট রয়েছে, তাতে যে কোনও ক্ষেত্রেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। এই অবস্থায় কী ভাবে আমরা ভুলে যাওয়া IRCTC পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারি, আসুন জেনে নেওয়া যাক-


১: আমাদের প্রথমে IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং আমাদের IRCTC অ্যাকাউন্টের লগ ইন আইডিটি লিখতে হবে।

২: এর পরে, 'ফরগেট পাসওয়ার্ড' অপশনে ক্লিক করতে হবে।

৩: এর পর স্ক্রিনে রেজিস্টার করা ইমেল আইডি, IRCTC ব্যবহারকারীর আইডি, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড কপি করে লিখতে হবে।

৪: এখন, IRCTC আমাদের রেজিস্টার করা ইমেল আইডিতে বিশদ বিবরণ সহ নতুন পাসওয়ার্ড তৈরি করার সুযোগ দেবে। যা ব্যবহার করে আমরা সহজেই আমদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারব।

৫: একবার যদি আমরা আমাদের IRCTC অ্যাকাউন্টে লগ ইন করতে পারি তাহলে এমন কিছু পাসওয়ার্ড রাখাই বাঞ্ছনীয় যা খুব সহজেই মনে রাখা যায়।

৬: এর পর আমাদের সমস্ত বিবরণ জমা দিলেই পাসওয়ার্ড রিকভারি হয়ে যাবে এবং আমরা পুনরায় IRCTC অ্যাকাউন্টটি ব্যবহার করে টিকিট বুক করতে পারব। ইমেল মারফত IRCTC-র তরফে আমাদের কাছে একটি কনফার্মেশন মেল আসবে যার দ্বারা আমাদের পাসওয়ার্ড যে বাস্তবেই পরিবর্তন করা হয়েছে তা কনফার্ম করা হবে।