ব্যাঙ্কে কী বেশি টাকা রাখলে সমস্যা হতে পারে? নিয়ম না জানলে বিপদ বাড়তে পারে



Gamebazz ডেস্ক: আজও অনেকে ব্যাঙ্কে টাকা জমা বা কত টাকা অ্যাকাউন্টে রাখতে হবে তা নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন। অনেকে মনে করেন, ব্যাঙ্কে বেশি টাকা রাখলে সমস্যা হতে পারে। বিশেষ করে ৫ লাখের বেশি আমানত রাখা নিয়ে মানুষের মনে প্রায়ই সন্দেহ থাকে। চলুন জেনে নেওয়া যাক আমানত সংক্রান্ত ব্যাঙ্কের নিয়মাবলী -


অনেকে মনে করেন, পাঁচ লাখ টাকার বেশি ব্যাঙ্কে জমা রাখা উচিত নয়, অথচ এমন কোনো নিয়ম নেই। নিয়মে বলা হয়েছে, ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলে পাঁচ লাখ টাকা পর্যন্ত নিরাপত্তা নিশ্চিত করে। অর্থাৎ ব্যাঙ্ক ডুবে গেলে বা দেউলিয়া হয়ে গেলে সরকার আপনাকে পাঁচ লাখ টাকা দেবে। সম্ভবত এ কারণেই মানুষ মনে করে ৫ লাখ টাকার বেশি ব্যাঙ্কে রাখা উচিত নয়।


সরকার সমস্যায় থাকা ব্যাঙ্কটিকে ডুবতে দেয় না বরং এটিকে একটি বড় ব্যাঙ্কে একীভূত করে। কোনো ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলে DICGC সমস্ত অ্যাকাউন্টধারীদের পেমেন্ট করার জন্য দায়বদ্ধ থাকে ৷ এই পরিমাণ গ্যারান্টি দেওয়ার জন্য ডিআইসিজিসি ব্যাঙ্কগুলির কাছ থেকে একটি প্রিমিয়াম চার্জ করে৷


আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে যত টাকা চান রাখতে পারেন। যাইহোক, আপনার আয়ের উত্সের শক্ত প্রমাণ থাকতে হবে, অর্থাৎ আয়কর বিভাগ জিজ্ঞাসা করলে, আপনাকে বলতে হবে টাকা কোথা থেকে এসেছে। নিয়ম অনুযায়ী কর পরিশোধ করলে, আয়ের সঠিক প্রমাণ থাকলে কোনো সমস্যা হবে না।


আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে যদি বেশি টাকা থাকে এবং আপনি আয়করের সামনে সেই টাকার উৎস প্রমাণ করতে না পারেন, তাহলে সমস্যা দেখা দিতে পারে। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিজ করা যেতে পারে, এই ক্ষেত্রে আপনার বিরুদ্ধে মামলা করা যেতে পারে।


পাশাপাশি, সেভিংস অ্যাকাউন্টে বেশি টাকা রাখার আগে, অবশ্যই লাভ-ক্ষতির দিকে খেয়াল রাখতে হবে কারণ আমানতের সুদ কম থাকে। সে কারণেই অনেকে বিশ্বাস করেন যে সেভিংস অ্যাকাউন্টে বেশি টাকা রাখার পরিবর্তে একটি ফিক্সড ডিপোজিট বা এই টাকা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে আরও সুদ পাওয়া যাবে।