মোদির বড় ঘোষণা: ব্যাঙ্কিং পরিষেবা ভাল নয়, অভিযোগ জানালেই মিলবে সমাধান



Gamebazz ডেস্ক: ব্যাঙ্কিং গ্রাহকদের অভিযোগের সমাধান করতে, রিজার্ভ ব্যাঙ্ক ইন্টিগ্রেটেড ওমবডসম্যান স্কিম শুরু করেছে। এর উদ্দেশ্য হল RBI দ্বারা নিয়ন্ত্রিত সংস্থাগুলির বিরুদ্ধে গ্রাহকের অভিযোগের প্রতিকারের জন্য একটি ভাল ব্যবস্থা প্রদান করা। এই স্কিমটি ওয়ান নেশন-ওয়ান ওম্বডসম্যানের উপর ভিত্তি করে। এতে গ্রাহকদের অভিযোগ করার জন্য একটি পোর্টাল, একটি ইমেল এবং একটি ঠিকানার সুবিধা দেওয়া হয়েছে। অভিযোগ নথিভুক্ত করার, নথি জমা দেওয়ার এবং প্রতিক্রিয়া একটি জায়গায় জানানো যাবে। অভিযোগের সমাধান এবং অভিযোগ দায়ের করতে সাহায্য করার জন্য একাধিক ভাষায় একটি টোল ফ্রি নম্বরও থাকবে।


সমস্ত ব্যাঙ্কের গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তি করার জন্য একটি বিশেষ ব্যবস্থা রয়েছে। এটা ভিন্ন কথা যে অনেক গ্রাহক এতে সন্তুষ্ট নন। আপনি যদি ব্যাঙ্কের অভিযোগ নিষ্পত্তি প্রক্রিয়ায় অসন্তুষ্ট হন, আপনি ব্যাঙ্কিং ন্যায়পালের কাছে যেতে পারেন। তবে এমন অভিযোগ করার আগে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। এবার জেনে নেওয়া যাক সেই পদ্ধতি সম্পর্কে -


ধাপ 1: প্রথমে ব্যাঙ্ক ওমবডসম্যান (BO) অফিসের পরিবর্তে আপনার ব্যাঙ্কে অভিযোগ করুন৷ 


ধাপ 2: আপনি যদি 30 দিনের মধ্যে ব্যাঙ্কের কাছ থেকে কোনও প্রতিক্রিয়া না পান বা আপনি এর প্রতিক্রিয়াতে অসন্তুষ্ট হন, আপনি ন্যায়পালের কাছে যেতে পারেন। ব্যাংক থেকে উত্তর পাওয়ার এক বছরের মধ্যে এ ধরনের অভিযোগ করতে হবে।


ধাপ 3: ওই  ব্যাঙ্কিং ন্যায়পালের কাছে অভিযোগ দায়ের করুন যার এখতিয়ারে ব্যাঙ্কের শাখা বা অফিস পড়ে৷ 


ধাপ 4: লিখিত অভিযোগের জন্য www.bankingombudsman.rbi.org.in-এ উপলব্ধ ফর্মটি ডাউনলোড করুন এবং পূরণ করুন৷ এতে নাম, ঠিকানা, অভিযোগ সংক্রান্ত তথ্য দিতে হবে।


ধাপ 5: অভিযোগ ফর্মের সাথে আপনার পক্ষে থাকা নথিগুলি জমা দিন। 


ধাপ 6: আপনি এই লিঙ্কের সাহায্যে অনলাইনেও অভিযোগ দায়ের করতে পারেন। https://secweb.rbi.org.in/BO/precompltindex. htm


ধাপ 7 : ব্যাঙ্কিং ওমবডসম্যান আপনার কেস তদন্ত করবেন। তারা পারস্পরিক আলাপ-আলোচনার মাধ্যমে ব্যাংক ও গ্রাহকের মধ্যে পুনর্মিলন ঘটাতে চেষ্টা করে। এই বিষয়ে শুনানিও হতে পারে।


ধাপ 8: আপনি যদি ন্যায়পালের আদেশে সন্তুষ্ট না হন, তাহলে আপনি ভোক্তা আদালতে যেতে পারেন।জালিয়াতি সংক্রান্ত সমস্যা হলে গ্রাহককে তিন দিনের মধ্যে অননুমোদিত লেনদেনের তথ্য দিতে হবে।