অনলাইনে পরিবর্তন করা যাবে Aadhaar Card এর ছবি ? জানুন খুব সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: Aadhaar card এর ছবি নিয়ে অনেকেই অসন্তুষ্ট। অনেকে তাই ছবি পরিবর্তন করার কথা ভাবেন। এর জন্য অনেককে যেতে হয় স্থানীয় কোনও Aadhar Camp অথবা Aadhar অফিসে। সেক্ষেত্রে পুরো বিষয়টি অনেক সময় সাপেক্ষ। কিন্তু UIDAI ওয়েব সাইটের মাধ্যমে কাজটি আংশিকভাবে করা সম্ভব। যা খুবই সহজ এবং খুবই কম সময়ে। ছবি তোলার জন্য Aadhaar ক্যাম্পে যেতে হবে কিন্তু আবেদনের বিষয়টি অনলাইন ফর্মের মাধ্যমে সম্ভব।


বর্তমানে অতি গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হিসেবে Aadhaar কার্ড ব্যবহার করা হয়। ফোনের সিম কেনা থেকে শুরু করে রেশন নেওয়া, সব ক্ষেত্রেই Aadhar কার্ড অতি গুরুত্বপূর্ণ। এছাড়াও স্কুলে ভর্তি, পাসপোর্ট তৈরি সহ একাধিক ক্ষেত্রে প্রয়োজন হয় Aadhar কার্ডের। কিন্তু অনেক সময় ছবির কারণে বিভিন্ন সমস্যা তৈরি হয়। Aadhar কার্ড তৈরির কয়েক বছর কেটে যাওয়ার পর মুখের গঠনের মধ্যে পরিবর্তন এলে তা Aadhar কার্ডের ছবির সঙ্গে মেলে না। তাই ছবি পরিবর্তন করা দরকার। এই সহজ পদ্ধতিতে Aadhar কার্ডের ছবি বদল করা সম্ভব। শুধু ছবি নয়, আধার কার্ডের নাম ঠিকানা, ফোন নম্বর সহ একাধিক তথ্য পরিবর্তন করা সম্ভব। তবে অনলাইনে আবেদন করলেও কার্ড হোল্ডারদের স্থানীয় Aadhar এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। কীভাবে অনলাইনে আবেদন? জেনে নিন বিস্তারিত-


১. প্রথমে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২. এরপর Aadhaar এনরোলমেন্ট ফর্ম পোর্টাল থেকে ডাউনলোড করতে হবে।

৩. ওই ফর্মে থাকা যাবতীয় তথ্য ফিল আপ করতে হবে। সব অপশন ফিল আপ করার দরকার নেই। যে যে বিষয়গুলি প্রয়োজন শুধুমাত্র সেগুলি দিয়েই ফিল আপ করলেই হবে।

৪. এরপর ওই ফর্মটি স্থানীয় আধার এনরোলমেন্ট সেন্টারে জমা করতে হবে।

৫. আধার এনরোলমেন্ট সেন্টারের প্রতিনিধিরা ওই ফর্ম খতিয়ে দেখে বায়োমেট্রিক ভেরিফিকেশন করবেন। এবং বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন হলে ওই প্রতিনিধি আপনার নতুন ছবি তুলবে।

৬. ছবি তোলার জন্য আপনাকে 25টাকা জমা করতে হবে।


পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর UIDAI এর তরফে আপনাকে একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ দেওয়া হবে। সেখানে রিকোয়েস্ট নম্বরটি লেখা থাকবে।


UIDAI ওয়েবসাইটে পুরো প্রক্রিয়ার স্টেটাস আপলোড হতে থাকবে। এবং নতুন ছবি দেওয়া Aadhaar Card বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে। ব্যবহারকারী অনলাইনে Aadhaar Card-এর সফট কপি ডাউনলোড করতে পারেন।


এছাড়াও আধার কার্ডের PVC প্রিন্ট আউটও নিতে পারেন আপনি। এক্ষেত্রে একটি কার্ডের উপর আপনার Aadhaar card প্রিন্ট করা হবে। এবং এরজন্য আপনাকে 50টাকা খরচ করতে হবে।