Whatsapp-এর নতুন ফিচারে করুন রঙিন মেসেজ! জানুন সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: ইউজারদের স্বার্থে বিগত সময় ধরে একাধিক পরিবর্তন এনেছে Whatsapp। বোল্ড টেক্সট, ইট্য়ালিক ফন্ট, GIF স্টিকার পাঠানো সম্ভব ওই ম্যাসেজিং অ্যাপের মাধ্যমে। কিন্তু Whatsapp টেক্সটের রং বা টেক্সট কালার পরিবর্তন করা সম্ভব নয়। যদিও আগামীদিনে এবিষয়ে আপডেট আনার কোনও ঘোষণা করা হয়নি। অর্থাৎ এখনও পর্যন্ত কোনও ভাবেই Whatsapp টেক্সট কালার পরিবর্তন করা সম্ভব নয়। তবে থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে টেক্সট কালার পরিবর্তন করা সম্ভব। এই প্রতিবেদনে সেবিষয়ে সমস্ত তথ্য় পেয়ে যাবেন-


Whatsapp-এর ফন্ট কালার পরিবর্তন করার জন্য় কোন অ্যাপ ইনস্টল করতে হবে?


বিভিন্ন অ্যাপ স্টোরে একাধিক অ্যাপ পাওয়া যাবে। যেগুলির মাধ্যমে খুব সহজেই Whatsapp-এর ফন্ট কালার পরিবর্তন করা সম্ভব। এই সংক্রান্ত কয়েকটি অ্যাপ হল- Color Texting Messenger', 'Cool Fonts For WhatsApp And Text' এবং 'WhatsBlue Text’। এই অ্যাপগুলি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা সম্ভব।


কীভাবে টেক্সট কালার পরিবর্তন করা সম্ভব?


WhatsBlue Text অ্যাপটি ডাউনলোড করার পর লগইন করতে হবে। তারপর সেখানে ফ্য়ান্সি টেক্সট অপশন দেখা যাবে। ওই অপশনে ক্লিক করলে একটি স্পেশ চলে আসবে। সেখানে যেকোনও টেক্সট টাইপ করার পর তা বিভিন্ন রঙে পরিবর্তনের জন্য অপশন দেখাবে। নীল রঙে লেখার জন্য়ও অপশন থাকবে। ব্য়বহারকারীরা পছন্দমতো কোনও ফন্ট স্টাইল বা রঙ নির্বাচন করতে পারেন।


এরপর ওই অ্য়াপেই একটি অপশন দেখা যাবে যার মাধ্য়মে অন্য় কোথাও ওই টেক্সট শেয়ার করা সম্ভব। তার মধ্য়ে রয়েছে Whatsapp অপশনটিও। সেখানে ক্লিক করলে তা সরাসরি Whatsapp-এ রিডায়রেক্ট হবে এবং সমস্ত কনট্য়াক্টস দেখা যাবে। নির্দিষ্ট কনট্যাক্টস সিলেক্ট করলেই তাঁর কাছে পৌঁছে যাবে কালার টেক্সট।


Whatsapp স্টেটাসে কীভাবে রং পরিবর্তন করা সম্ভব?


এক্ষেত্রেও থার্ড পার্টি অ্য়াপ ব্যাবহার করতে হবে। কারণ Whatsapp স্টেটাসের ক্ষেত্রে সরাসরি রং পরিবর্তন করা সম্ভব নয়। সেক্ষেত্রে WhatsBlue Text- অ্যাপ ব্যবহার করা যেতে পারে। এবং একইভাবে টেক্সট কালার পরিবর্তন করতে হবে। শুধুমাত্র শেয়ারের সময় কোনও কনট্য়াক্টে শেয়ার না করে স্টেটাসের মাধ্য়মে শেয়ার করতে হবে। এছাড়়াও Whatsapp স্টেটাস-এর ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ করা সম্ভব।


অন্য় কোনও পদ্ধতিতে কি Whatsapp-টেক্সটের কালার পরিবর্তন সম্ভব?


হ্যাঁ সম্ভব। তার জন্য কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার প্রয়োজন নেই। Whatsapp এর ফ্ল্যাগ ইমোজি ব্যবহার করে টেক্সট কালার পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে প্রথমে কোনও একটি দেশের ফ্ল্যাগ সিলেক্ট করতে হবে। এরপর ব্য়াকস্পেশ দিলেই সেই দেশের নামের প্রথম লেটারটি নীল রঙের হবে। এই একই পদ্ধতিতে বাকি শব্দ লিখতে হবে। তবে এই প্রক্রিয়া তুলনামূলক জটিল। সব স্মার্টফোনে সাপোর্ট নাও হতে পারে। থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করাই সবথেকে সুবিধাজনক।