বাড়ি বসেই জানতে পারবেন Post Office-এর অ্যাকাউন্ট ব্যালান্স, জানুন সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: দেশে অর্থ সঞ্চয়ের জন্য একাধিক জায়গা থাকলেও, এখনও বিপুল পরিমাণে মানুষ অর্থ সঞ্চয় করতে Post Office-কেই ভরসা করেন। এখানে অর্থ জমানো অনেক বেশি নিশ্চিন্তের। কারণ সরকারি নিরাপত্তায় এই অর্থ থাকে। যে কোনও ব্যক্তি Post Office-এ একটি অ্য়াকাউন্ট খুলতে পারেন।


মাত্র 500 টাকা জমা করে অনলাইন ও অফলাইনে এই Post Office-এ এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে। বর্তমানে Post Office Savings Account-এ সুদের হার রয়েছে 4 শতাংশ। সবচেয়ে মজার ব্যাপার হল, একটি সীমা পর্যন্ত এই সুদ থেকে পাওয়া অর্থ কর মুক্ত। এই করমুক্ত সর্বোচ্চ সুদের পরিমাণ হতে পারে 10 হাজার টাকা।


এই অ্যাকাউন্টে ব্যালান্স চেক, মিনি স্টেটমেন্ট পাওয়া ইত্যাদি ডিজিটাল সার্ভিসের সুবিধা পাওয়া যায়। কী ভাবে অনলাইনে বাড়িতে বসে এই অ্য়াকাউন্টের ব্য়ালান্স চেক করা যায়, তা দেখে নেওয়া যাক। অবশ্য অফলাইনেও এই অ্য়াকাউন্টের ব্য়ালান্স চেক করা যায়।


বাড়িতে বসে অনলাইনে কী ভাবে এই ব্যালান্স চেক করা যায়, তা দেখে নেওয়া যাক। এর জন্য কী কী প্রয়োজন দেখা যাক।


১) পোস্ট অফিসের সেভিংস অ্য়াকাউন্টের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার করাতে হবে।

২) এই নম্বরেই আসবে SMS যাতে একটি OTP থাকবে। তাই এই নম্বরটি অ্যাক্টিভ থাকা প্রয়োজন।

৩) মোবাইল অ্যাপ রেজিস্ট্রেশনের জন্য CIF নম্বর এবং জন্মতারিখ সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে।


SMS-এর মাধ্যমে এই ব্যালান্স চেক করা যায়


অ্য়াকাউন্টের সঙ্গে রেজিস্টার মোবাইল নম্বর দিয়ে 'REGISTER' লিখে 7738062873 এই নম্বরে পাঠাতে হবে। এরপর 'BAL'লিখে 7738062873 নম্বরে SMS করলেই জানা যাবে ব্য়ালেন্স।


Missed Call-এর মাধ্যমে এই ব্যালান্স চেক করা যায়


অ্য়াকাউন্টের সঙ্গে রেজিস্টার মোবাইল নম্বর থেকে 8424054994 এই নম্বরে Missed Call দিলেই ব্যালান্স জানাতে হবে।


IPPB মোবাইল অ্যাপের মাধ্যমে এই ব্যালান্স চেক করা যায়


IPPB মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যালান্স চেক করতে হলে, IPPB মোবাইল অ্যাপটি মোবাইলে ডাউলোড করতে হবে। এই অ্যাপে লগ-ইন করতে মোবাইল নম্বর, CIF নম্বর ও জন্ম তারিখ জানতে হবে। এখানে OTP দিয়ে লগ-ইন করা যেতে পারে। এই OTP দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অ্যাপে সাইন-ইন করতে MPIN করে লগ-ইন করতে হবে। অ্যাপে লগ-ইন করার পর ড্যাশবোর্ডে ব্যালান্স চেক করা যেতে পারে।