ব্যাঙ্ক ছেঁড়া-ফাটা নোট না বদলালে কী করবেন ? রয়েছে নিয়ম



Gamebazz ডেস্ক: অনেক সময়ই নোট ছিঁড়ে যেতে পারে। বা কোনও কারণ সেটি ফেটেও যেতেও পারে। তেমনটা হলে কী করণীয়? অনেকে অনেক কিছু বললেও আসল কথা হল, এনিয়ে চিন্তা করার কোনও প্রয়োজনই নেই। RBI -এর নিয়ম বলছে, কোনও ব্যাঙ্ক ছেঁড়া-ফাটা নোট বদলাতে অস্বীকার করতে পারে না। যদি ব্যাঙ্ক নোট নিতে অস্বাকীর করে, সেক্ষেত্রে পদক্ষেপ নেওয়া যেতে পারে। তাই যদি কোনও ব্যক্তির কাছে ছেঁড়া-ফাটা নোট থাকে, তবে চিন্তার কোনও কারণই নেই।


RBI-এক্ষেত্রে কী বলে দেখে নেওয়া যাক -


ছেঁড়া-ফাটা নোট বদলানোর ক্ষেত্রে RBI-এর বেশ কিছু নিয়ম রয়েছে। দেশের যে কোনও ব্যাঙ্কে এই ছেঁড়া-ফাটা নোট বদলানো যেতে পারে। এর জন্য কোনও হোম ব্রাঞ্চে যাওয়ার প্রয়োজন নেই। তবে ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আগেও এসম্পর্কিত নিয়ম জেনে নেওয়া জরুরি।


নোট বদলানোর নিয়ম কী?



যদি কোনও ব্যক্তির কাছে 5, 10, 20, 50 টাকার ছেঁড়া ফাটা নোট থাকে, তবে তা বদলানোর নিয়ম রয়েছে। এই নোটগুলির কমপক্ষে 50 শতাংশ ঠিকঠাক থাকলে ব্যাঙ্ক আপনাকে ওই নোট বদলে পুরো মূল্য দিতে বাধ্য। আবার যদি 50 শতাংশের বেশি ছিঁড়ে যায়, সেক্ষেত্রে সেই নোটের বদলে একটাকাও ফেরত পাওয়া যাবে না। পাশাপাশি কোনও ব্যক্তির কাছে যদি 20টির বেশি ছেঁড়া নোট থাকে ও সেগুলির মোট মূল্য 5000-এর বেশি হয়, সেক্ষেত্রে সেগুলি বদলাতে ট্রানজ্যাকশন ফি দিতে হবে।


নোট বদলানোর আগে দেখে নিতে হবে, সেই নোটে গান্ধীজীর ওয়াটার মার্ক, গভর্নরের স্বাক্ষর ও সিরিয়াল নম্বর রয়েছে কি না। যদি এই সমস্ত কিছু নোটে বোঝা যায়, তবে ব্যাঙ্ক এই নোট বদলাতে বাধ্য।


টুকরো টুকরো নোট বদলানোর উপায় কী?


নোট ছিঁড়ে টুকরো টুকরো হয়ে গেলও সেই নোট পালটে দেওয়ার নিয়ম রয়েছে RBI-এর। তবে এর প্রক্রিয়াটি একটু জটিল। এই নোট বদলাতে RBI ব্রাঞ্চে ছেঁড়া নোটের টুকরো পাঠাতে হবে। পাশাপাশি নোটের মূল্য়, অ্যাকাউন্ট নম্বর, ব্রাঞ্চের নাম, IFSC কোড ইত্যাদি জানাতে হবে।



RBI-এই ছেঁড়া নোট নিয়ে কী করে?


ছেঁড়া নোটগুলি বাজার থেকে তুলে নিয়ে তার বদলে নতুন নোট বাজারে নিয়ে আসে RBI। আগে এই নোটগুলি পুড়িয়ে ফেলা হত, এখন সেগুলিকে রিসাইকেল করে আবার ব্যবহার করা হয়। নতুন নোট বানানোর কাজে বা অন্য কাগজ তৈরিতে ব্যবহার হয়।