5 বছরের পুরানো ব্যাঙ্ক স্টেটমেন্ট বের করতে জানুন সম্পূর্ণ প্রক্রিয়া



Gamebazz ডেস্ক: বর্তমান যুগ মোবাইল ব্যাঙ্কিং ও ইন্টারনেটের যুগ। ঘরে বসেই মোবাইলের মাধ্যমে ব্যাঙ্কের বেশির ভাগ কাজ হয়। একটা সময় ছিল যখন ছোটখাটো কাজে ব্যাঙ্কে যেতে হতো। কিন্তু এখন এই সব কাজ সহজ হয়ে গেছে। এখন মোবাইল থেকে নিজেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে কারও অ্যাকাউন্টে টাকা পাঠানো পর্যন্ত কাজ হয়ে যায়। কিন্তু আপনি কি কয়েক বছরের পুরনো ব্যাঙ্ক স্টেটমেন্ট দেখতে চাইছেন ? তাহলে জানুন সম্পূর্ণ প্রক্রিয়া -


সাধারণত ব্যাঙ্ক স্টেটমেন্ট দেখতে ব্যাঙ্কে গিয়ে পাসবুকে একটি এন্ট্রি করতে হয়। কিছু সময়ের পুরানো বক্তব্য সহজেই দেখা যায়, যেখানে আপনার যদি 5 বছরের পুরানো স্টেটমেন্ট দেখতে হয় তবে আপনি কী করবেন? জেনে রাখা ভালো মোবাইল থেকে এত পুরানো ব্যাঙ্ক স্টেটমেন্ট বার করতে পারবেন না। এর জন্য আপনাকে আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে যোগাযোগ করতে হবে।


দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) সম্পর্কে কথা বললে, আপনি এর ওয়েবসাইট থেকে মাত্র তিন বছরের পুরনো স্টেটমেন্ট তুলতে পারবেন। আপনি যদি এর চেয়ে পুরানো স্টেটমেন্ট চেক করতে চান তবে এর জন্য আপনাকে ব্যাঙ্কের শাখায় যেতে হবে। সেখানে কিছু গুরুত্বপূর্ণ নথি দেখানোর পর পুরনো স্টেটমেন্ট দেখতে পাবেন।


অন্যদিকে, যদি আমরা পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) সম্পর্কে কথা বলি, তবে এই ব্যাঙ্কটি অনলাইন পাসবুক অ্যাপের মাধ্যমে মাত্র 90 দিনের পুরনো স্টেটমেন্ট তোলার সুবিধা দেয়। আপনি যদি পুরানো স্টেটমেন্ট বার করতে চান, তবে এর জন্য আপনাকে PNB-তে ই-স্টেটমেন্টের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।এটি PNB-তে একটি ইমেল বা এসএমএস পাঠিয়ে শুরু করা যেতে পারে। আপনি PNB কাস্টমার কেয়ারে কল করেও এই পরিষেবা শুরু করতে পারেন।