PPF অ্যাকাউন্ট বন্ধ আছে? পুনরায় শুরু করতে জেনে নিন বকেয়া টাকার হিসাব



Gamebazz ডেস্ক: আপনার পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট (PPF account) কি কয়েক মাস ধরে বন্ধ আছে, তবে এটি আবার শুরু করা ভাল। নিরাপদ বিনিয়োগ এবং পিপিএফের বাম্পার রিটার্ন বিবেচনা করে, এটি আবার শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই সরকার-সমর্থিত প্রকল্পে, প্রচুর সুদও পাওয়া যায়। তাছাড়া আপনি অল্প অল্প করে জমিয়ে একটি বড় পরিমাণে টাকা রিটার্ন পেতে পারেন। কিন্তু এর জন্য, আপনাকে বন্ধ করা পিপিএফ অ্যাকাউন্টটি পুনরায় চালু করতে হবে। এটির একটি বিশেষ নিয়ম রয়েছে, যা অনুসরণ করে আপনি আবার পিপিএফ অ্যাকাউন্ট চালু করতে পারেন।


নিয়ম অনুসারে, একটি নিষ্ক্রিয় পিপিএফ অ্যাকাউন্ট পুনরায় চালু করতে, অ্যাকাউন্টধারককে বন্ধ হয়ে থাকা প্রত্যেক বছরের জন্যে 500 টাকা জমা সহ একটি আবেদন জমা দিতে হবে।পাশাপাশি প্রতি বছর ৫০ টাকা জরিমানাও দিতে হবে। 500 টাকার পরিমাণকে বকেয়া বলা হয় কারণ এটি সেই পরিমান টাকা যার মাধ্যমে একজন ব্যক্তি পিপিএফ অ্যাকাউন্ট শুরু করতে পারেন।


PPF নিয়ম বলে যে, আপনি যদি আপনার PPF মেয়াদের যেকোনো বছরে অন্তত ন্যূনতম জমার পরিমাণ না দেন, তাহলে আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাবে। আপনি হয়তো টাকা জমা দিতে ভুলে গেছেন বা কিছু আর্থিক সংকটের কারণে তা করতে পারেননি। এর পরিপ্রেক্ষিতে, অ্যাকাউন্ট পুনরায় চালু করার নিয়ম এখন সরল করা হয়েছে। আগে এই নিয়মটা একটু কঠিন ছিল।


কিভাবে বন্ধ পিপিএফ অ্যাকাউন্ট পুনরায় শুরু করবেন


১. একটি লিখিত আবেদন জমা দিতে হবে পোস্ট অফিসে বা ব্যাঙ্কের শাখায় যেখানে আপনার পিপিএফ অ্যাকাউন্ট আছে। 

২. যেহেতু অ্যাকাউন্ট বন্ধ আছে, তাই প্রতি বন্ধ বছরের জন্য ন্যূনতম বার্ষিক 500 টাকা জমা দিতে হবে

৩. এছাড়াও, অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় থাকার কারণে, প্রতি বছরের জন্যে 50 টাকা জরিমানা দিতে হবে

৪. যাচাইকরণ সম্পূর্ণ করতে, পিপিএফ অ্যাকাউন্টের শাখায় যেতে হবে যেখান থেকে অ্যাকাউন্ট খোলা হয়েছে।

৫. এখানে কাগজের সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার পর, আপনার অ্যাকাউন্ট সক্রিয় হয়ে যাবে। যদি আপনার অ্যাকাউন্টটি বন্ধ থাকাকালীন ম্যাচিউর হয়ে থাকে, তবে এটিকেও সক্রিয় করতে হবে, তবেই আপনি এটির সুবিধা নিতে পারবেন।


ধরুন আপনি আপনার পিপিএফ মেয়াদের 10 তম বছর পূর্ণ করেছেন। আপনি প্রথম 7 বছরের জন্য প্রতি বছর 500+ টাকা জমা করেছেন এবং কোনো কারণে গত 3 বছরে জমা করতে সক্ষম হননি। অ্যাকাউন্টটি পুনরায় চালু করতে, আপনাকে কিছু পেমেন্ট করতে হবে-


500×3 = Rs.1,500 প্রতি আর্থিক বছরের জন্য বকেয়া হিসাবে

50×3 = প্রতিটি আর্থিক বছরের জন্য জরিমানা হিসাবে 150 টাকা

এছাড়াও, আপনি যদি নতুন আর্থিক বছরের জন্য পিপিএফ চালিয়ে যেতে চান তবে আপনাকে 11 তম বছরের জন্য সর্বনিম্ন 500 টাকা জমা করতে হবে।