অপ্রয়োজনীয় WhatsApp গ্রুপ থেকে মুক্তি, একাধিক ব্যক্তিকে একই মেসেজ পাঠান সহজ উপায়ে



Gamebazz ডেস্ক:  WhatsApp-এ রয়েছে একাধিক আকর্ষণীয় ফিচার্স। আবার অনেক ফিচার্স নেই বলে মাঝে মধ্যে গোঁসাও করে থাকেন ইউজাররা। পাশাপাশিই আবার, WhatsApp এর একাধিক গ্রুপ অনেক সময় বিরক্তির কারণও হয়ে ওঠে। একই মেসেজ একই সময়ে অনেক মানুষের কাছে পৌঁছে দিতে WhatsApp গ্রুপের বিকল্পও নেই। তবে, একসঙ্গে অনেক মানুষকে কোনও মেসেজ পাঠানোর জন্য গ্রুপ তৈরি না করে, WhatsApp এর ব্রডকাস্ট মেসেজ ফিচার ব্যবহার করতে পারেন। এই ফিচারে খুব সহজেই গ্রুপ তৈরি না করেই, একসঙ্গে একাধিক মানুষকে মেসেজ পাঠাতে পারবেন। কী ভাবে, জেনে নিন।


ব্রডকাস্ট লিস্ট কী?


ব্রডকাস্ট লিস্টের মাধ্যমে আপনি নিজের কন্ট্যাক্ট লিস্ট থেকে একাধিক ব্যক্তিকে একই সঙ্গে মেসেজ পাঠাতে পারবেন। প্রথমে আপনাকে WhatsApp এর মধ্যে এই লিস্ট তৈরি করতে হবে। এর পরে আপনি এই ব্রডকাস্ট লিস্টে কোনও মেসেজ পাঠালে, সেই মেসেজ লিস্টে থাকা সকলের কাছে ব্যক্তিগত চ্যাট হিসেবে পৌঁছে যাবে। এর ফলে, অপ্রয়োজনীয় গ্রুপ তৈরি করার হাত থেকে রেহাই মিলবে।


WhatsApp-এ ব্রডকাস্ট লিস্ট ব্যবহার করবেন কী ভাবে?


প্রথমেই আপনাকে একটি ব্রডকাস্ট লিস্ট তৈরি করে নিতে হবে। একটি ব্রডকাস্ট লিস্টে সর্বোচ্চ 256 জনকে যুক্ত করতে পারবেন। যদিও, ব্রডকাস্ট লিস্টে কাউকে যুক্ত করতে সেই ব্যক্তির নম্বর আপনার ফোনে সেভ থাকতে হবে।


ব্রডকাস্ট লিস্ট তৈরি করবেন কী ভাবে?


* WhatsApp ওপেন করে ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করুন।

* এর পরে New Broadcast অপশন সিলেক্ট করুন।

* এবার ব্রডকাস্ট লিস্টে যে যে ব্যক্তিকে যুক্ত করতে চান, নিজের ফোনের কন্ট্যাক্ট থেকে তাঁদের সিলেক্ট করুন।

* চেক মার্কে ট্যাপ করলেই আপনার ব্রডকাস্ট লিস্ট তৈরি হয়ে যাবে।

* আপনি সেই ব্রডকাস্টে কোনও মেসেজ পাঠালে লিস্টের প্রত্যেক ব্যক্তি সাধারণ WhatsApp চ্যাটের মতো একটি মেসেজ পাবেন। তাঁরা জানতেও পারবেন না যে, একই ব্রডকাস্টে আর কতজন যুক্ত রয়েছেন। এর মধ্যে কেউ রিপ্লাই করলে আপনি ব্রডকাস্টের বদলে সাধারণ WhatsApp চ্যাটে তা দেখতে পাবেন।


ব্রডকাস্ট লিস্ট এডিট করবেন কী ভাবে?


* ফোনে যে কোনও একটি ব্রডকাস্ট লিস্ট ওপেন করুন।

* এবার থ্রি ডট মেনু সিলেক্ট করে Broadcast list info সিলেক্ট করুন।

* এখানে আপনি চাইলে ব্রডকাস্ট লিস্টে নতুন ব্যক্তিকে যুক্ত করতে পারেন অথবা ব্রডকাস্ট লিস্ট থেকে যে কোনও ব্যক্তিকে বাদ দিতে পারবেন। এছাড়াও, বদল করা যাবে ব্রডকাস্ট লিস্টের নাম।