অনলাইন টিকিট বুকিংয়ের জন্য নতুন নিয়ম করেছে IRCTC, জেনে নিন না হলে সিট পাবেন না



Gamebazz ডেস্ক: রেলযাত্রীদের কাজের খবর আছে। আপনিও যদি ট্রেনে ভ্রমণ করেন এবং অনলাইনে ট্রেনের টিকিট নেন (Online Rail Tickets Booking Rule), তাহলে প্রথমে অবশ্যই এই খবরটি পড়ুন। যারা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) থেকে অনলাইনে টিকিট কিনছেন তাদের এখন মোবাইল এবং ই-মেইল ভেরিফিকেশন করতে হবে। তার পরই টিকেট পাবেন।


রেলের নতুন নিয়ম


করোনা সংক্রমণের কারণে দীর্ঘ সময় ধরে টিকিট কাটেনি এমন যাত্রীদের জন্য নতুন নিয়ম চালু করেছে রেল। IRCTC পোর্টাল থেকে টিকিট কেনার জন্য এই ধরনের যাত্রীদের প্রথমে তাদের মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করতে হবে। তার পরই টিকেট পাবেন। তবে যেসব যাত্রী নিয়মিত টিকিট বুক করেছেন তাদের এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।


অনলাইন টিকিট বুকিং পরিষেবা


IRCTC ভারতীয় রেলওয়ের অধীনে অনলাইনে (e-Ticket) টিকিট বিক্রি করে। যাত্রীদের টিকিটের জন্য এই পোর্টালে লগইন এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে। এবং তারপরেই মিলবে অনলাইন বুকিং সুবিধা। লগইন পাসওয়ার্ড তৈরি করতে, ইমেল এবং ফোন নম্বর দিতে হবে। অর্থাৎ, আপনি ইমেল এবং ফোন নম্বর যাচাই করার পরেই টিকিট বুক করতে পারবেন।


জেনে নিন কেন নিয়ম করা হয়েছে


করোনার প্রকোপ কমতেই ট্র্যাকে চলতে শুরু করেছে ট্রেন। এমন পরিস্থিতিতে টিকিট বিক্রিও বেড়েছে। বর্তমানে ২৪ ঘণ্টায় প্রায় আট লাখ ট্রেনের টিকিট বুক করা হচ্ছে। IRCTC-এর দিল্লি সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন যে করোনা সংক্রমণের প্রথম ও দ্বিতীয় তরঙ্গ এবং তার আগে পোর্টালে যে অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় ছিল তা নিশ্চিত করতে মোবাইল নম্বর এবং ইমেল যাচাইকরণ করা হচ্ছে।


কিভাবে যাচাই করা হয়?


IRCTC পোর্টালে লগইন করলে প্রথমেই স্ক্রিনে ভেরিফিকেশন উইন্ডো সামনে আসবে। সেখানে রেজিস্টার্ড ইমেল এবং মোবাইল নম্বর লিখতে হবে। এখন বাম দিকে এডিট এবং ডানদিকে ভেরিফিকেশনের বিকল্প দেখতে পাবেন। এডিট অপশন নির্বাচন করে মোবাইল নম্বর বা ইমেল পরিবর্তন করা যাবে। ভেরিফিকেশন অপশনটি নির্বাচন করলে, আপনার নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) আসবে। OTP প্রবেশ করার পরে আপনার মোবাইল নম্বর ভেরিফিকেশন করা যাবে। একইভাবে, ইমেলের জন্যও যাচাইকরণ করতে হবে। এটি ইমেলে প্রাপ্ত ওটিপির মাধ্যমে যাচাই করা হয়।