যে কারণে স্মার্টফোন অতিরিক্ত গরম হয়?



Gamebazz ডেস্ক: দুর্বল নেটওয়ার্কের জন্য ফোনে বেশি চাপ পরে, ফলে স্মার্টফোন অত্যধিক গরম হয়। অনেকেই অনেক সময় স্মার্টফোনের সঙ্গে অতিরিক্ত কভার বা কেসযুক্ত করে ব্যবহার করেন। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে। তবে স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে অতিরিক্ত গেমস খেললে গরম হয় এটা একেবারেই ঠিক নয়।


স্মার্টফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ ফোনের ব্যাটারি গরম হয়ে যাওয়া। ব্যাটারি অতিরিক্ত গরম হলে যেকোন সময় বিস্ফোরণ হতে পারে। এছাড়াও ফোন হ্যাং কিংবা স্লো হয়ে যায়। 


স্মার্টফোন কখনই ১০০ শতাংশ চার্জ করবেন না। একই সঙ্গে কখনই ফোনের ব্যাটারি ২০ শতাংশের নিচে যেতে দেবেন না। অতিরিক্ত চার্জ অথবা ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা হতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ।


কভার ফোন গরম হওয়ার অন্যতম কারণ। ফোনের কুলিং সিস্টেমকে বন্ধ করে দেয় কভার। ফলে ফোনের ভিতরে তৈরি হওয়া তাপ সহজে বেরিয়ে আসতে পারে না। তাই ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোন থেকে অবিলম্বে কভার খুলে ফেলুন। ফোন ঠাণ্ডা হলে তবেই আবার কভার ব্যবহার করুন।


ফোনের ব্যাকগ্রাউন্ডে এমন অনেক অ্যাপ চলতে থাকে যা আমাদের প্রয়োজন হয় না। এই সব অ্যাপ প্রসেসর ও ব্যাটারি নষ্ট করতে থাকে। ফলে ফোন গরম হতে শুরু করে। তাই প্রয়োজনীয় সব অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলিট করতে থাকুন।


ফোনের ডিসপ্লে সবথেকে বেশি ব্যাটারি নষ্ট করে। তাই ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির উপরে কম চাপ পড়ে যা ফোন ঠাণ্ডা রাখতে সাহায্য করে।


ফোন কেনার সময় কোম্পানি থেকে যে চার্জার দেওয়া হয় তা খারাপ হলে অনেকেই কম দামের নকল চার্জার ব্যবহার শুরু করে। এ ধরনের নকল চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারি খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে গরম হতে শুরু করে স্মার্টফোন। তাই ফোনের চার্জার খারাপ হলে আসল চার্জর কিনুন।